মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ ইং

তপন কুমার দাস, বড়লেখা

২৫ জানুয়ারী, ২০১৫ ১৯:৫৫

বড়লেখায় আনন্দঘন পরিবেশে সরস্বতী পুজা উদযাপন

বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা সারাদেশের ন্যায় নানা আয়োজন ও আনন্দঘন পরিবেশে মৌলভীবাজারের বড়লেখার বিভিন্ন স্কুল, কলেজ ও বাড়িতে অনুষ্ঠিত হয়েছে


বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা সারাদেশের ন্যায় নানা আয়োজন ও আনন্দঘন পরিবেশে মৌলভীবাজারের বড়লেখার বিভিন্ন স্কুল, কলেজ ও বাড়িতে অনুষ্ঠিত হয়েছে। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর পাদপদ্মে প্রণতি জানানো হয় এদিন। সরস্বতী পূজা উপলক্ষ্যে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা বাণী অর্চনা সহ নানা ধর্মীয় অনুষ্ঠান মালার আয়োজন করে। শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠান মালায় ছিল-পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরন, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি। বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠেয় একটি অন্যতম প্রধান সনাতন ধর্মীয় উৎসব।

শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিটি শ্রী পঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। বড়লেখায় সরস্বতী পূজার মূল আকর্ষণ হচ্ছে বড়লেখা ডিগ্রি কলেজ। এখানে নির্মিত হয়েছে দৃষ্টিনন্দন প্রতিমা। এছাড়াও বড়লেখা নারীশিক্ষা একাডেমি ডিগ্রি কলেজ, বড়লেখা পি.সি উচ্চ বিদ্যালয়, বড়লেখা বালিকা উচ্চ বিদ্যালয়, সিংহগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতিসহ উপজেলার বিভিন্ন স্কুলে, বাড়িতে এবং সার্বজনীনভাবে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়।



আপনার মন্তব্য

আলোচিত