সিলেটটুডে ওয়েব ডেস্ক

০১ নভেম্বর, ২০১৫ ০০:৩৮

ব্লগারদের উপর হামলার প্রতিবাদে রোববার লন্ডনে প্রতিবাদ সমাবেশ

শনিবার বাংলাদেশে প্রগতিশীল লেখক, প্রকাশক ও ব্লগারদের উপর উগ্রধর্মীয় গোষ্ঠীর হামলার প্রতিবাদে রোববার লন্ডনের আলতাব আলী পার্কে এক প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছে সেদেশে বসবাসরত বাঙালি ব্লগার ও সংস্কৃতিকর্মীরা।

লন্ডন সময় দুপুর ২টায় লন্ডনের ব্রিকলেনের ঐতিহাসিক আলতাব আলী পার্কে এই প্রতিবাদ সমাবেশ হবে বলে আয়োজকদের পক্ষ থেকে জানিয়েছেন সচলায়তন ব্লগের ব্লগার রানা মেহের।

শনিবার রাজধানীর লালমাটিয়া ও শাহবাগে আজিজ সুপার মার্কেটে নিহত লেখক অভিজিৎ রায়ের বইয়ের প্রকাশনা সংস্থা শুদ্ধস্বর ও জাগৃতির অফিসে হামলা হয়।

হামলায় শুদ্ধস্বরের মালিক আহমেদুর রশিদ টুটুল, রণদীপম বসু ও তারেক রহিম শেষপর্যন্ত প্রাণে বেঁচে গেলেও সন্ধ্যায় আজিজ মার্কেটে জাগৃতির মালিক ফয়সল আরেফিন দীপন নিজ কার্যালয়ে হত্যার শিকার হন।

প্রকাশনার পাশাপাশি নিহত দীপন 'অন্ধকার' নামে বিভিন্ন ব্লগে লিখতেন। প্রকাশনার পাশাপাশি আহমেদুর রশিদ টুটুল নিজ নামেই সচলায়তন ব্লগে নিয়মিত লিখেন। সচলায়তন সহ বিভিন্ন ব্লগে সৃজশনীল লেখালেখি করেন রণদীপম বসু। দর্শন বিষয়েও তাঁর প্রকাশনা রয়েছে আর  তারেক রহিম কবি হিসেবে পরিচিত।

ইতিমধ্যে এই দুটি হামলারই দায় স্বীকার করে বাংলাদেশ সময় শনিবার রাত ৯টায় টুইটার বার্তা দিয়েছে আনসার আল ইসলাম। বার্তায় তারা নিজেদের আল-কায়েদার উপ-মহাদেশীয় শাখা দাবি করেছে।

আপনার মন্তব্য

আলোচিত