যুক্তরাজ্য প্রতিনিধি

০৯ নভেম্বর, ২০১৫ ২১:৪৭

উদীচী যুক্তরাজ্যের নাটক ইঁদারা’র প্রদর্শনী ২৯ নভেম্বর

সামাজিক বৈষম্য আর বিবিধ আগ্রাসনে বিপণ্ণ এ ধরিত্রী। এ ক্রান্তি কালে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী যুক্তরাজ্য সংসদের প্রযোজনায় মঞ্চস্থ হচ্ছে নাটক ইঁদারা।

আগামি ২৯ নভেম্বর সন্ধ্যা ৭:০০ টায় লন্ডনের টাওয়ার হ্যামলেট সিজন অফ বাংলা ড্রামা ফেস্টিভ্যালের শেষ দিনে এ নাটক মঞ্চস্থ হবে।

নাটকটি রচনা করেছেন মান্নান হীরা, নির্দেশনায় আছেন উজ্জ্বল দাশ এবং প্রযোজনা করবেন অসীম চক্রবর্তী।

ইঁদারা নাটকটি বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী যুক্তরাজ্য সংসদের ৮ম প্রযোজনা।

জানা যায়, চল্লিশ দশকের পটভূমিতে এই স্যাটায়ার নাটকে যে ঘুনেধরা বৈষম্যপূর্ণ সমাজের চিত্র ধারণ করা হয়েছে। অর্ধশতক বছর পরে আজও সেই একই সমাজ, একই সুবিধাভোগী মানুষ এবং সেই একই ধর্মীয় বিভাজন টুঁটি চেপে ধরে আছে বিশ্ব মানবতার। এ বিভেদকে কি অতিক্রম করতে পেরেছে, পারছে কিংবা পারবে এ সমাজ, রাষ্ট্র অথবা বিশ্ব- এমন বক্তব্যকে কেন্দ্র করেই নাটকটি নির্মাণ করা হয়েছে।

ইঁদারা নাটকের প্রচারণার জন্যে ফেসবুকে একটি ইভেন্ট খোলা হয়েছে।

বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী যুক্তরাজ্য সংসদের নাট্য সম্পাদক অসীম চক্রবর্তী জানান, আমরা স্বপ্ন দেখি একটি সুন্দর ভোরের। অনাগত শিশুর জন্য চাই একটি বৈষম্যহীন, শোষণহীন সমাজের। যে সমাজে ধর্ম বর্ণ সহ নানবিধ বিভেদকে পদাঘাত করে চাষ হবে মানবতার, মানবিকতার আর মনুষ্যত্বের।

তিনি মানবতা ও বৈষম্যহীন শোষণ মুক্ত সমাজের মন্ত্রে উজ্জীবিত হয়ে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠির প্রযোজনায় নাটক ইঁদারা'র প্রথম প্রদর্শনীতে সকলের উপস্থিতি নিশ্চিত করে সাংস্কৃতিক আন্দোলনকে বেগবান করার আহবান জানিয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত