আসাদুজ্জামান, মার্সেই (ফ্রান্স)

১৭ নভেম্বর, ২০১৫ ১১:১১

‘আসুন বোমার চেয়ে শক্তিশালী প্রেমে আবদ্ধ হই’

ফ্রান্সে তিনদিনের শোকের সোমবার ছিল শেষ দিন। গত তিনদিনে ফ্রান্সের প্রতিটি জায়গায় সবাই যে যার অবস্থান থেকে শোক পালন করছেন। নিহতদের স্মরণে তিনদিনের শোকের শেষ দিনে ১৬ তারিখে দুপুর ১২ থেকে পুরো ফ্রান্সে ১ মিনিট নীরবতা পালন করা হয় । ১৩ তারিখের সেই ভয়ঙ্কর নির্মম হত্যাকাণ্ডের পর থেকে  প্রায় প্রতিটি শহরে,শহরের প্রাণকেন্দ্রের কাছাকাছি একটি সুপরিচিত নির্দিষ্ট  স্থানে শহরের বসবাসকারীরা নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্বলন করেছেন।কেউ সাথে  ফুল নিয়ে এসেছেন, কেউ নিয়ে এসেছেন নিহতদের স্মরণে নিজের মনের কথাটি একটি ছোট চিরকুটে লিখে। তারপর আলতো করে রেখে দিয়েছেন প্রজ্বলিত মোমবাতির সাথে।




আমি যে শহরে থাকি,প্যারিস থেকে প্রায় হাজার কিলোমিটার দুরে শহরটির অবস্থান।শহরের নাম মার্সেই।এখানে শহরের প্রাণকেন্দ্রে সমুদ্রের কাছাকাছি একটি স্থানে ফরাসী ভাষায় স্থানটির নাম (Vieux Port) বাংলায় বললে হবে, প্রাচীন বা পুরাতন বন্দর। এখানে নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্বলন করা হচ্ছে গত তিনদিন থেকে, কেউ কেউ সেই সাথে ফুল দিয়ে নিহতদের প্রতি ভালবাসা জানিয়ে গেছেন। কেউ ভালবাসা জানাতে লিখে নিয়ে এসেছেন নিজের মনের কথা ছোট একটি কাগজে করে।



তিনদিনের শোকের শেষদিনের প্রায় মধ্যরাতে আমি যখন সেখানে গিয়ে পৌঁছলাম, তখন স্থানটি প্রায় ফাঁকা হয়ে গেছে। সমুদ্রের কাছাকাছি হওয়ায় বেশ বাতাস বইছে আশেপাশে, বাতাসের দাপটে  মোমবাতিগুলো নিবে গেছে প্রায়।সবাই নিহতদের প্রতি ভালবাসা জানিয়ে নিজ নিজ বাসায় ফিরে গেছেন।একে ঠাণ্ডার রাত,সাথে দেশে জরুরী অবস্থা চলছে।

সেখানে আগে  থেকে আরও চারজন বাঙালি অবস্থান করছিলেন আমি গিয়ে যুক্ত হলাম তাঁদের সাথে।সাথে ক্যামেরা থাকায় কিছু ছবিও তুললাম।  সেখানে প্রজ্বলিত মোমবাতি আর ফোলের পাশাপাশি রাখা আছে অসংখ্য চিরকুট।




সেইসব চিরকুটের কোন একটিতে লেখা আছে -যদি সত্যিই ঈশ্বর থেকে থাকেন,তিনি কখনও আমাদেরকে বিভক্ত রূপে দেখতে পছন্দ করেন না।

তো অন্য চিরকুটে লেখা- আসেন,আমরা আমাদের সর্বশক্তি দিয়ে একে অন্যের সাথে বোমার চেয়ে শক্তিশালী প্রেমে আবদ্ধ হই।

আবার অন্য কোন ছোট চিরকুট গোটা গোটা অক্ষরে লেখা- আমরা যুদ্ধ চাইনা,শান্তি চাই।

কোথাওবা সব ধর্মের প্রতীক একত্রে রেখে বলা,আমরা সবাই এক।

এসব চিরকুটের সাথে মিশে আছে একটি অতি পরিচিত গন্ধ মাখা চিরকুট,চিরকুটের সাথে যুক্ত আছে লাল সবুজের প্রিয়  রং টি।এখানে বসবাসকারী বাংলাদেশীদের পক্ষ থেকে রাজু,সজল,অনি সহ কয়েকজন মিলে দিয়েছে একটি চিরকুট।

আমার কানের কাছে অনবরত শিশ বাজিয়ে যাচ্ছে যে কথাটি,শেষ করছি চিরকুটের লেখা সেই কথাটি  দিয়ে ” আসেন,আমরা আমাদের সর্বশক্তি দিয়ে একে অন্যের সাথে বোমার চেয়ে শক্তিশালী প্রেমে আবদ্ধ হই।"

আপনার মন্তব্য

আলোচিত