সিলেটটুডে ডেস্ক

০৫ ডিসেম্বর, ২০১৫ ১৩:২০

‘ক্ষমা চাও পাকিস্তান’, কানাডায় বিক্ষোভ ও স্মারকলিপি

কানাডায় পাকিস্তান কনস্যুলেটের সামনে শান্তিপূর্ণভাবে নিন্দা ও প্রতিবাদ কর্মসূচি পালন করেছে প্রবাসী বাংলাদেশীরা।

একাত্তরে পাকিস্তান সেনাবাহিনী সংঘটিত গণহত্যা, যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধে ওই বাহিনীর সম্পৃক্ততার অস্বীকৃতি জানিয়ে ৩০ নভেম্বর ২০১৫ পাকিস্তান সরকারের দেওয়া বক্তব্যর প্রতিবাদে প্রবাসী বাংলাদেশিরা এই কর্মসূচির আয়োজন করে।

শুক্রবার সকালে ‘ক্ষমা চাও পাকিস্তান’ শ্লোগান দিয়ে কানাডা প্রবাসী বাংলাদেশিরা টরন্টোয় পাকিস্তানের কনসুলেট অফিসের সামনে বিক্ষোভ প্রদর্শন করে। সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত চলে এই প্রতিবাদ।

পাকিস্তানের ১৯৭১ সালের গণহত্যা অস্বীকার করা এবং এখনো যুদ্ধাপরাধীদের পক্ষে সাফাই গাওয়ার ঘটনাকে কেন্দ্র করে তীব্র শীত উপেক্ষা করে প্রায় দু’ঘন্টা এ বিক্ষোভ প্রকাশ করা হয়।

প্রত্যেকের হাতে হাতে ছিলো ১৯৭১ এ বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানী সেনাদের পৈশাচিকতার স্থিরচিত্র এবং ৭১ এর অপকর্মের জন্য বাংলাদেশের কাছে ক্ষমা চাওয়ার দাবি। এ সময় তারা ‘ক্ষমা চাও পাকিস্তান’- বলে শ্লোগানও দেন ।ব্যস্ততম কর্মদিবসে প্রবাসী বাংলাদেশিদের এই কর্মসূচী অন্যান্য কমিউনিটির পথচারীদেরও দৃষ্টি আকর্ষণ করে।

পরে পাকিস্তানের কনসাল জেনারেলের মাধ্যমে পাকিস্তান সরকারের কাছে একটি স্মারকলিপি দেওয়া হয়। ফারহানা আজিম শিউলী, টিটু খোন্দকার এবং হাসান মাহমুদ টিপু প্রবাসী বাংলাদেশিদের পক্ষে পাকিস্তান কনসুলেট অফিসের প্রতিনিধির কাছে স্মারকলিপি তুলে দেন। কনসুলেট অফিসের পক্ষে মোহাম্মদ আশরাফ এই স্মারকলিপি গ্রহন করেন।

স্মারকলিপিতে বলা হয়, পাকিস্তান সরকার সম্প্রতি ১৯৭১ এর মুক্তিযুদ্ধের সময় দেশটির সেনাবাহিনীর বর্বরোচিত কর্মকাণ্ড অস্বীকার করে যে বিবৃতি দিয়েছে তাতে আমরা ক্ষুব্দ।আমরা চাই পাকিস্তান সরকার ৭১ এ দেশটির অপকর্মের দায়দায়িত্ব স্বীকার করে নিয়ে নিঃশর্তভাবে বাংলাদেশের কাছে ক্ষমা চাইবে।

স্মারকলিপিতে বাংলাদেশের চলমান যুদ্ধাপরাধীদের বিচারে কোনো ধরনের নাক না গলানোরও দাবি জানানো হয়।

আপনার মন্তব্য

আলোচিত