এনায়েত হোসেন সোহেল,প্যারিস

১২ ডিসেম্বর, ২০১৫ ১২:২৪

প্যারিসে বিজয় ব্যাজের উদ্বোধন

প্যারিসে বিজয় ব্যাজ এর আনুষ্ঠানিক ক্যাম্পেইন শুরু হয়েছে।  ১১ ডিসেম্বর  শুক্রবার বিকেলে আইফেল টাওয়ারের মানবাধিকার পাদদেশে এ ক্যাম্পেইন শুরু হয়।

প্যারিস-বাংলা প্রেসক্লাব বাংলাদেশকে বিশ্বের দরবারে পরিচয় করিয়ে দিতে এ আয়োজন করে। এটা পুরো ডিসেম্বর মাস পর্যন্ত চলবে।

২০০২ সালে কানাডার টরেন্টো শহরে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বিশ্বে সর্বপ্রথম বিজয় ব্যাজ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। বিজয় দিবস ও মুক্তিযুদ্ধ স্মরণে কানাডা প্রবাসী লেখক ও সংগঠক বেলায়েত হোসেন চৌধুরী (রিপন) মহান বিজয় ব্যাজ চালু করেন। ধীরে ধীরে তার স্বপ্ন ও বিজয় ব্যাজ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে গেছে। বিজয় ব্যাজের মত প্রতীকী কর্মসূচী পালনের মাধ্যমে ভিনদেশী যারা এখনো বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে 'অপরিচিত' তাদের মাঝে মুক্তিযুদ্ধদের বীরত্ব গাঁথা ইতিহাস-চেতনা-অর্জনগুলো সহজেই তুলে ধরার অবকাশ রয়েছে।বিজয় ব্যাজ মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশকে বহির্বিশ্বে তুলে ধরার একটি সুযোগ।

বিভিন্ন দেশের মানুষের বুকে বিজয় ব্যাজ পরিয়ে দেয়ার মাধ্যমে প্যারিসে বিজয় ব্যাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্যারিস-বাংলা প্রেসক্লাবের সভাপতি আবু তাহির।  

ফ্রান্সে বসবাসকারী বাংলাদেশী কমিউনিটি ও বিদেশীদের কাছে বিজয় ব্যাজকে ছড়িয়ে দিতে এবং  বাংলাদেশ ও মহান স্বাধীনতা সংগ্রামের ইতিহাস তুলে ধরে অনুষ্ঠানের শুরুতেই বক্তব্য রাখেন প্যারিস-বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদন এনায়েত হোসেন সোহেল।

 বিজয় ব্যাজ নিয়ে আলোচনা করেন সাংবাদিক ফেরদৌস করিম আখনজি,সাংবাদিক নয়ন মামুন,  সায়মন,দোলন মাহমুদ,খন্দকার আবেদ,আইনুল হক প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত