লুৎফুর রহমান, দুবাই

২০ ডিসেম্বর, ২০১৫ ১৪:৫০

দুবাইয়ে অন্তরে অনুভবে লাল সবুজের বাংলাদেশ

গত ১৮ই ডিসেম্বর বাংলাদেশ সোশ্যাল ক্লাব, দুবাই এর উদ্যোগে স্থানীয় ক্রিক পার্কে অনুষ্ঠিত হয়ে গেল বিজয় উৎসব ২০১৫। “অন্তরে অনুভবে লাল সবুজের বাংলাদেশ” এই শ্লোগানকে বুকে ধারণ করে শুরু হয় অনুষ্ঠান।

আমিরাতে বসবাসরত বাঙালিরা লাল-সবুজের রঙে রাঙিয়ে তুলেছেন মরুভূমির সবুজ পার্ক। শুধু বাঙালি নয় বরং অন্যদেশের প্রবাসীরাও এসে যোগ দেয় এমন বর্ণিল অনুষ্ঠানে। এই আয়োজনে প্রায় দুই শতাধিক বাংলাদেশী অভিবাসী অংশগ্রহণ করেন। অভিবাসীরা সবাই সেজে এসেছিল লাল সবুজের সাজে ।

সকাল ১১ টা থেকে শুরু করে এই আয়োজন চলে সন্ধ্যা অবধি। প্রথমেই সমবেতভাবে জাতীয় সঙ্গীত গেয়ে মুক্তিযুদ্ধে নিহত বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়। তারপর সবার উপস্থিতিতে লাল সবুজের ভিড়ে এই অনুষ্ঠান কিছুক্ষণের মধ্যে হয়ে ওঠে উৎসব মুখর । যেন একখণ্ড বাংলাদেশে রূপ নেয় অনুষ্ঠানস্থল। বর্ণিল প্ল্যাকার্ড আর ফেস্টুন হাতে সবাই মেতে উঠে বিজয় উল্লাসে।

১৯৭১ থেকে ২০১৫ এই ৪৪ বছরের ৪৪টা প্ল্যাকার্ড বুকে ধারণ করে এক সারিতে দাঁড়ান নারী, পুরুষ, কিশোরী এবং বাচ্চারাও। উৎসবে অংশগ্রহণকারীদের বিনোদনের জন্য আয়োজন করা হয় ফেস পেইন্টিংসহ নানান বিনোদনমূলক খেলাধুলা। শিশুদের “চেয়ার দখল” খেলাটি তার মধ্যে ছিল অন্যতম। এতে আনন্দ ও অম্লান বিজয়ী হয়। কানিজ ফাতেমা পপি শিশুদের চোয়ালে বাংলাদেশের পতাকা একে অনুষ্ঠানকে আরও উপভোগ্য করে তুলেন। মামুন রেজা ও ইমাম হুসেইন জাহিদ এর সঞ্চালনায় এই অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সোশ্যাল ক্লাবের প্রেসিডেন্ট নওশের আলি , নজরুল ইসলাম, আলি আহসান, জাহাঙ্গির আলম রুপু ও মুস্তাফিজুর রহমান শোয়েব। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজসেবক ক্যাপ্টেন আবু আহাদ, বাংলাদেশ কনস্যুলেটের সম্মানিত কাউন্সিলর জনাব ড. তানভির মনসুর । অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

উল্লেখ্য, আরব আমিরাতের বাংলাদেশী সামাজিক সংগঠনদের মধ্যে বাংলাদেশ সোশ্যাল ক্লাব অন্যতম। তাঁরা প্রতি কর্মকাণ্ডেই প্রবাসের বুকে এক টুকরো বাংলাদেশ তুলে ধরতে কাজ করে যাচ্ছেন। এছাড়াও আমিরাতে বসবাসরত বাংলাদেশী লেখকদের বই গতবছর থেকে প্রকাশ করে আসছে এই সংগঠন।

আপনার মন্তব্য

আলোচিত