মাহমুদুল হাসান রুবেল, মন্ট্রিয়ল থেকে

০৯ ফেব্রুয়ারি , ২০১৬ ২১:১০

মন্ট্রিয়লে সার্বজনীনভাবে উদযাপিত হবে অমর একুশ

চলছে ভাষার মাস, একুশের মাস, আলোর মাস এবং আনন্দ-বেদনার মাস। বাংলাদেশের মতো মন্ট্রিয়লের প্রবাসী বাঙালিরা ’৫২ এর ভাষা আন্দোলনের চেতনায় শানিত হয়ে মন্ট্রিয়লে আয়োজন করতে যাচ্ছেন সার্বজনীনভাবে অমর একুশ উদযাপন।

আগামী ২০ ফেব্রুয়ারি দুপুর থেকে একুশের প্রথম প্রহর পর্যন্ত বিরতিহীনভাবে জ্যাঁ-তালনস্থ পার্কভিউ মিলনায়তনে সার্বজনীনভাবে উদযাপিত হবে একুশের অনুষ্ঠান।

একুশ উদযাপনের মধ্যে রয়েছে অমর একুশে গ্রন্থমেলা, কবিতা আবৃত্তি, সাংস্কৃতিক অনুষ্ঠান, একুশের গান, শিশু ও কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, প্রভাতফেরিসহ বহুমাত্রিক নানা আয়োজন। এমন অনেক সাড়া জাগানো আয়োজন থাকবে যা বিমুগ্ধ করবে সবাইকে। মন্ট্রিয়লের প্রায় অর্ধশতাধিক সক্রিয় সংগঠন অংশ নিবে এ বৃহৎ আয়োজনের সাথে।

এবারের একুশ উদযাপনে বিশেষভাবে নজর কাড়বে অমর একুশে গ্রন্থমেলা। বাংলা একাডেমীর গ্রন্থমেলার আদলে সাজানো হবে গ্রন্থমেলা প্রাঙ্গণ। বাংলাদেশ থেকে চারটি ঐতিহ্যবাহী প্রকাশনী সংস্থা অংশ নিতে যাচ্ছে এ মেলায়। দিব্য প্রকাশনী, চারুলিপি প্রকাশন, বিদ্যা প্রকাশনী এবং আমার প্রকাশনী নিশ্চিত করেছে অংশগ্রহণের।

গ্রন্থমেলায় বেশ কয়েকটি নতুন বই এর মোড়ক উন্মোচন করা হবে। নাগরিক টিভি পুরো অনুষ্ঠানটি সরাসরি সারাবিশ্বে সম্প্রচার করবে।

বাংলাদেশের জনপ্রিয় ফাইন আর্ট ফটোগ্রাফি প্রতিষ্ঠান ফটোফি এবং কানাডার সাপ্তাহিক ভোরের আলো’র সৌজন্যে থাকবে ফটোবুথ। আগত অতিথিগণ সেই ফটোবুথে ইচ্ছে মতো ছবি উঠতে পারবেন এবং সেখান থেকে সেরা তিনটি ছবি ‘একুশের মুখ’ নামে পরপর তিন সংখ্যায় প্রকাশিত হবে ভোরের আলো পত্রিকায়।

পুরো ইভেন্টের ছবি ফটোফি এবং মন্ট্রিয়ল ইভেন্টস এর পেইজে প্রকাশিত হবে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, গত বছরের মতো এ বছরও প্রবাসী একুশে পদক প্রদান করা হবে। সেইসাথে পুরো অনুষ্ঠান জুড়ে থাকবে সৃজনশীলতার ছাপ। তাই অপেক্ষায় থাকুন ভিন্ন রকমের এক আয়োজনের সাথে। যেখানে সবাই চিৎকার করে বলবে, বাংলা অমর। বাংলার মৃত্যু নেই। চিরদিন এই বাংলাতেই কথা হবে, হবে গান-কবিতা-গল্প। এই ভাষাতেই হবে বাঙালী ও বাংলাদেশীর বিজয়। সেই বিজয়ের প্রতীক্ষায় কাটুক প্রতিটি প্রহর; প্রতিটি দিন।

আপনার মন্তব্য

আলোচিত