সিলেটটুডে ডেস্ক

১৫ ফেব্রুয়ারি , ২০১৬ ০০:১২

গরুর মাংস খাওয়ার জন্য কাউকে খুন করা অপরাধ : তসলিমা নাসরিন

গরুর মাংস খাওয়ার জন্য কাউকে খুন করা ‘অসহিষ্ণুতা নয়, অপরাধ বলে মন্তব্য করেছেন নারীবাদী লেখিকা তসলিমা নাসরিন।  

ভারতের 'আজকাল' জানিয়েছে, কেরলে কোঝিকোড় সাহিত্য উৎসবে অংশ নিয়ে এক সাক্ষাৎকারে এ কথা জানান লেখিকা তসলিমা নাসরিন। তবে তিনি ভারতকে অসহিষ্ণু দেশ বলতে নারাজ।

তাঁর মতে, ভারতের আইন এবং সংবিধান কখনই অসহিষ্ণুতাকে সমর্থন করে না। সব দেশের মতো এখানেও কয়েকজন অসহিষ্ণু মানুষ রয়েছেন। কিন্তু কড়া আইনের জন্য তাঁরা অসিহষ্ণুতায় ইন্ধন জোগাতে পারেন না।

মোদি সরকারকে ‘ধর্মনিরপেক্ষ’ হিসেবে উল্লেখ করে দুই বাংলায় আলোচিত এ সাহিত্যিক বলেন, আদনান সামির মতো ব্যক্তি ভারতের নাগরিক হতে পারলে খুশি হন। অভিনেতা অনুপম খেরকে ভিসা দিতে অস্বীকার করার জন্য পাক সরকারের সমালোচনা করেন তিনি। তবে পরে যখন পাক সরকার অনুপমকে ভিসা দিতে চেয়েছিল, তখন তাঁর যাওয়া উচিত ছিল বলে মনে করেন তসলিমা।

এ প্রসঙ্গে লালকৃষ্ণ আদভানির পাকিস্তান সফরের কথাও তুলে ধরেন তিনি। জানান, ওই সফর আদভানিকে ধর্মনিরপেক্ষ এবং উদার হতে সাহায্য করেছিল।

কট্টরপন্থীদের হুমকিতে বাংলাদেশ ছাড়তে বাধ্য হন তসলিমা। এরপর সুইডেনের নাগরিকত্ব পান। ২০০৪ সাল থেকে তাঁকে ভিসা দিচ্ছে ভারত। গত বছর আগস্টে ফের তাঁর ভিসার মেয়াদ বাড়ায় মোদি সরকার।

তবে ২০০৭ সালে সাম্প্রদায়িক অশান্তির পর থেকে পশ্চিমবঙ্গে থাকার অনুমতি পাননি তসলিমা। এর জন্য তৎকালীন বাম সরকারকেই দায়ী করলেন তসলিমা। বললেন, মুসলিম তোষণের জন্যই তাঁকে পশ্চিমবঙ্গ ছাড়তে বলেছিল বাম সরকার। একই কারণে তখন ভারত ছাড়ার অনুরোধ জানিয়েছিল কেন্দ্রের ইউপিএ সরকারও। ইউরোপে তাঁকে সবরকম সাহায্য করার প্রতিশ্রুতিও দিয়েছিল তারা।

তবে লেখিকার মতে, তাঁর লেখা নিয়ে কোনও রাজনৈতিক দলের আপত্তি থাকা উচিত নয়। কারণ নারীদের অধিকার, মানবাধিকার, ধর্মনিরপেক্ষতাই তাঁর লেখায় বারবার উঠে আসে।

আপনার মন্তব্য

আলোচিত