গোলাম সাদত জুয়েল (ফ্লোরিডা )

২৩ ফেব্রুয়ারি , ২০১৬ ১২:৪৪

একুশের চেতনার উপর ভিত্তি করে বাংলাদেশ রাষ্ট্রের জন্ম : ড. জিল্লুর

গত ২০ ফেব্রুয়ারি শনিবার সেন্ট্রাল ফ্লোরিডার আহমদ রেস্টুরেন্টে  রাত নয় টায় সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগ আয়োজিত একুশের বিশেষ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষাবিদ ড. জিল্লুর রহমান বলেন, একুশের চেতনার উপর ভিত্তি করে বাংলাদেশ রাষ্ট্রের জন্ম।

আওয়ামী লীগ সভাপতি মাহবুবুর রহমান মিলনের সভাপতিত্বে দু পর্বের একুশ অনুষ্ঠানের প্রথম পর্বে আলোচনা সভায় ড.জিল্লুর রহমান বলেন, শেখ মুজিবুর রহমানের মত বিচক্ষণ নেতা পৃথিবীতে বিরল। ভাষা আন্দোলনে তার আপোষহীন নেতৃত্ব ছিল চোখে পড়ার মত। ভাষা আন্দোলনের সফলতার মাধ্যমে বাঙালী আত্মবিশ্বাসী হয়েছিল স্বাধীন দেশ প্রতিষ্ঠার। বাংলাদেশীদের গর্ব করার তিনটি জিনিস আছে, এক ভাষা আন্দোলন, দুই বঙ্গবন্ধু ও তিন আমাদের মহান মুক্তিযুদ্ধ। ইংরেজিতে অনেক বই লিখেছি কিন্তু বাংলায় লিখে যে আনন্দ পাই তা ভাষায় প্রকাশ করার মত নয়।

জাতীয় সংগীতে মাধ্যমে রাত দশটায় ভাষা দিবসের মুল অনুষ্ঠান শুরু হয়।

সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলো আহমদ ও যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম সাদত জুয়েলের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্যে প্রবীণ আওয়ামী লীগ নেতা স্বাধীনতার পর প্রথম সাংসদ আলতাফুর রহমান বলেন, ভাষা আন্দোলন এর মাধ্যমে এক জাতি সত্তার প্রথম বীজ বপন হয়েছিল। পৃথিবীর ইতিহাসে যা স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

বিশেষ অতিথির বক্তব্যে মুক্তিযোদ্ধা প্রশিক্ষক ও বীর মুক্তিযোদ্ধা ডা: সিরাজুল ইসলাম বলেন, ভাষা কে বাঁচিয়ে রাখতে হলে প্রবাসে আমাদের মা দের বিশেষ অবদান রাখতে হবে। বাংলা ভাষার চর্চা সব সময় করতে হবে , তা  শুধু ২১ শে ফেব্রুয়ারির ফুল দেয়ার মধ্যে সীমাবদ্ধ রাখলে হবে না।

আমন্ত্রিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন, প্রকৌশলী ইকবাল হায়দার, বিশিষ্ট শিক্ষাবিদ মতিউর রহমান। কবিতা আবৃতি করেন ওয়াসিমা ওয়ালি। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, মহানগর আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক জসিম উদ্দিন ও নাজিম উল্লাহ লিটন, সহ সভাপতি মোয়াজ্জেম ইকবাল ও আজিজুর রহমান, সদস্য শাওন প্রজা প্রমুখ।

ভাষা শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা ও দোয়া করা হয়।

রাত এগারটায় শুরু হয় ভাষার গান তা চলে পুরো মধ্যরাত পর্যন্ত। রাত ঘড়ির কাটা যখন ১২.০১ মিনিট তখন শহীদ মিনারে প্রথমে সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে পুষ্প স্তবক অর্পণ করা হয়।

তারপর সোসাইটি অব সেন্ট্রাল ফ্লোরিডা পুষ্প স্তবক অর্পণ করে, এরপর একে অন্যান্য সংগঠন ও ব্যক্তিগত ভাবে সকল প্রবাসীরা শহীদ বেদিতে  ফুল প্রদান করেন। সেন্ট্রাল ফ্লোরিডা বিভিন্ন  সিটি থেকে শত শত প্রবাসী একুশের অনুষ্ঠানে উপস্থিত হন। সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগ দীঘ বার বছরে থেকে একুশে ফেব্রুয়ারি পালন করে আসছে।

আপনার মন্তব্য

আলোচিত