সিবিএনএ টরন্টো থেকে

২৪ মার্চ, ২০১৬ ১৪:০৭

কানাডার অন্টারিও প্রাদেশিক ভবনে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন

বুধবার ছিল কানাডা প্রবাসীদের জন্য একটি ঐতিহাসিক দিন। কানাডার বৃহত্তম প্রভিন্স অন্টারিওর পার্লামেন্ট ভবনে আনুষ্ঠানিকভাবে উত্তোলিত হয়- বাংলাদেশের লাল সবুজ পতাকা।

এ তারিখ থেকে ঠিক পঁয়তাল্লিশ বছর আগে ২৩ মার্চ ১৯৭১ বঙ্গবন্ধু প্রথমবারের মতন তাঁর বাসভবনে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। সেই জন্য বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে ২৩ মার্চকে একটি বিশেষ দিন হিসাবে গণ্য করা হয়।

কানাডা’র অন্যতম প্রদেশ অন্টারিও‘র রাজধানী টরন্টো শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত প্রাদেশিক সংসদ ভবন (Legilative Assembly Building)এ আজ বাংলাদেশের স্বাধীনতা দিবসের প্রাক্কালে সরকারীভাবে বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয় ।

এ উপলক্ষে টরন্টো বসবাসকারী বিপুল সংখ্যক বাংলাদেশি জাতীয় পতাকা নিয়ে পার্লামেন্ট ভবনের সামনে সমবেত হন। প্রভিন্সিয়াল পার্লামেন্টের স্পিকার ডেভ লিব্যাককে পাশে রেখে শিক্ষাবিদ, কলামিস্ট ও মুক্তিযোদ্ধা ড. মোজাম্মেল খান এবং উদীচী কানাডা’র সাবেক সভাপতি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও মুক্তিযোদ্ধা আজিজুল মালিক যৌথভাবে পতাকা উত্তোলন করেন।

অনুষ্ঠানে ক্ষমতাসীন লিবারেল পার্টির পক্ষে এমপিপি আর্থার পটস, পিসির পক্ষে এমপিপি সিলভিয়া জোনস এবং এনডিপির পক্ষে এমপিপি পার্সি হ্যাটফিল্ড উপস্থিত ছিলেন।


পতাকা উত্তোলনের সময় সমবেত কণ্ঠে সবাই বাংলাদেশের জাতীয় সঙ্গীত “আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি” এবং পরে কানাডা’র জাতীয় সঙ্গীত পরিবেশন করেন।
ছবি: মনির বাবু’র সৌজন্যে

আপনার মন্তব্য

আলোচিত