লন্ডন প্রতিনিধি

০৫ মার্চ, ২০১৫ ২২:১৮

বৃটিনে তারেকের রাজনৈতিক কর্মকাণ্ডে নিষেধাজ্ঞা !

সম্প্রতি রাজনৈতিক সমাবেশে দর্শক সারিতে সাধারণ নেতাকর্মীদের সঙ্গে বসে অনুষ্ঠানে অংশ নেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান এবং কোনো বক্তব্যও রাখেননি।
এরপর থেকেই কমিউনিটির আলোচনায় আসে তারেক রহমানের বক্তব্যের ওপর সরকারি নিষেধাজ্ঞার বিষয়টি। ব্রিটেনে তারেক রহমানের রাজনৈতিক কর্মকাণ্ডে শিগগিরই নিষেধাজ্ঞা আরোপিত হতে পারে। এমনটাই ইঙ্গিত করছেন যুক্তরাজ্য আওয়ামী আইনজীবী পরিষদের নেতারা।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি যুক্তরাজ্য আওয়ামী আইনজীবী পরিষদ ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটিতে সহিংসতা উস্কে দেয়ার অভিযোগ এনে বিএনপির তারেক রহমানের বিরুদ্ধে ব্রিটিশ হোম সেক্রেটারি বরাবরে একটি অভিযোগপত্র দাখিল করেছিলেন। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে হোম অফিস যুক্তরাজ্য আইনজীবী পরিষদকে সম্প্রতি প্রাপ্তিস্বীকার করে চিঠি প্রেরণ করেছে। প্রেরিত চিঠিতে বিষয়টিকে তারা গুরুত্ব সহকারে দেখছে উল্লেখ করেছে বলে জানিয়েছেন যুক্তরাজ্য আইনজীবী পরিষদের সভাপতি ব্যারিস্টার মহিউদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক ব্যারিস্টার অনুকুল তালুকদার ডাল্টন।

চিঠির প্রাপ্তিস্বীকারে সভাপতি ব্যারিস্টার মহিউদ্দিন আহমেদ বলেন, আমরা আশাবাদী ব্রিটিশ সরকার এর যথাযথ ব্যবস্থা নেবে। সাধারণ সম্পাদক ব্যারিস্টার অনুকুল তালুকদার ডাল্টন বলেন, বিষয়টি নিয়ে আসলে এখনই আমরা কোনো মন্তব্য করতে চাইছি না। যেহেতু একটি আইনী প্রক্রিয়া তাই আমরা আশাবাদী তারেক জিয়ার বিরুদ্ধে আনিত আমাদের অভিযোগটি তারা গুরুত্ব সহকারে বিবেচনা করবেন।

অভিযোগপত্র উল্লেখ করা হয়েছিল, লন্ডনে রাজনৈতিক আশ্রয়ে থেকে বাংলাদেশের রাজনীতি, মুক্তিযুদ্ধ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নানা রকম মন্তব্য করে সমালোচনার জš§ দিয়েছেন। তারেক রহমানের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে আওয়ামী লীগ ও মুক্তিযুদ্ধের পক্ষের সংগঠন নানারকম বক্তৃতা বিবৃতি দিলে ও আইনি কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। এই প্রথম, ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটিতে সহিংসতা উস্কে দেয়ার অভিযোগ এনে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে ব্রিটিশ হোম সেক্রেটারি বরাবরে একটি অভিযোগপত্র দাখিল করেছে আওয়ামী আইনজীবী পরিষদ, যুক্তরাজ্য শাখা।

কেন্দ্রীয় লন্ডনের মারশাম স্ট্রিটস্থ হোম অফিস ভবনে গিয়ে অভিযোগপত্রটি দাখিল করা হয়। সংগঠনের সভাপতি ব্যারিস্টার মহিউদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক ব্যারিস্টার অনুকুল তালুকদার ডাল্টন, ব্যারিস্টার শওগাতুল আনোয়ার খান, অ্যাডভোকেট হাফিজুর রহমান, ব্যারিস্টার এনামুল হক ও অ্যাডভোকেট মুমিন আলী এ অভিযোগপত্র দাখিল করেন। হোম অফিস কর্মকর্তা জর্জ সি স্মীথ অভিযোগপত্র গ্রহণ করেছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত