লন্ডন সংবাদদাতা

১৩ মার্চ, ২০১৫ ২৩:৫৭

ব্রিটিশ অভিবাসন নীতির কফিনে শেষ পেরেক : হোম সেক্রেটারির চিঠি ফাঁস

ব্রিটিশ কোয়ালিশন সরকারের ডেপুটি প্রাইম মিনিস্টার নিক ক্লেগকে হোম সেক্রেটারি থেরেসা মে’র লেখা এক চিঠিতে ফাঁস হয়ে গেছে হোম অফিসের নতুন অভিবাসন পরিকল্পনার কথা । বৃ

ব্রিটিশ কোয়ালিশন সরকারের ডেপুটি প্রাইম মিনিস্টার নিক ক্লেগকে হোম সেক্রেটারি থেরেসা মে’র লেখা এক চিঠিতে ফাঁস হয়ে গেছে হোম অফিসের নতুন অভিবাসন পরিকল্পনার কথা । বৃটেনের প্রভাবশালী দৈনিক ডেইলি মেইল এই চিঠির বরাত দিয়ে জানিয়েছে, নতুন পরিকল্পনায় স্পাউসকে ব্রিটেনে নিয়ে আসতে আবেদন কারীর বর্তমান আয়সীমা ১৩৭০০ ব্রিটিশ পাউন্ড থেকে বাড়িয়ে ২৫,৭০০ করার প্রস্তাব করা হয়ছে । গত ১৪ই মার্চ নিক ক্লেগকে লেখা ওই চিঠিতে হোম সেক্রেটারি স্পাউস বা পরিবারের সদস্য হয়ে ব্রিটেনে নতুন আগতদের পাঁচবছর প্রবিশনারি পিরিয়ড আরোপেরও সুপারিশ করেছেন । প্রস্তাবিত নতুন পরিকল্পনায় শুধমাত্র স্পাউস বা পার্টনারের ক্ষেত্রেই এই নয় বরং সঙ্গে থাকা সন্তানদের ক্ষেত্রেও আরোপ হবে এই কঠোর নীতি ।

ইউরোপিয়ান অঞ্চলের বাহিরে থেকে স্পাউস ব্রিটেনে আনার ক্ষেত্রে আয়ের যে নুন্যতম সীমা ছিল তা বাড়িয়ে দ্বিগুন করার পরিকল্পনাও ফাঁস হয়ে যায় ওই চিঠিতে । হোম সেক্রটারী নতুন এই প্রস্তাবনার বাস্তব রূপ আগামী জুন থেকেই দেখতে চান । নতুন নিয়ম বাস্তবায়িত হলে স্পাউসকে ব্রিটেনে আনতে আবেদনকারীর বার্ষিক আয় হতে হবে ২৫,৭০০ পাউন্ড এবং এক, দুই ও তিন সন্তানের জন্যে যথাক্রমে ৩৭,০০০, ৪৯,০০০ এবং ৬২,০০০ পাউন্ড ।

চিঠিতে হোম সেক্রেটারি আশা বাদ ব্যক্ত করে বলেন এই নিয়ম বাস্তবায়িত হলে অভিবাসীর সংখ্যা ১৫ হাজারে কমিয়ে আনা সম্ভব । উল্লেখ্য টোরি গভর্নমেন্ট ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক ইমিগ্রেশন নীতির পরিবর্তন ছিল চোখে পড়ার মত। বিশেষজ্ঞরা মনে করেন এই আইনের বাস্তবায়ন হবে এই সরকার কতৃক ইমিগ্রেশন নীতির কফিনে সর্বশেষ পেরেক ।

আপনার মন্তব্য

আলোচিত