লন্ডন সংবাদদাতা

২২ মার্চ, ২০১৫ ০৩:৪৪

ব্রিটেনে অভিবাসীদের জন্যে বন্ধ হচ্ছে বিনামূল্যে স্বাস্থ্যসেবা

কল্যাণ রাষ্ট্র হিসাবে ব্রিটেনের আলাদা একটা সুনাম ছিল বিশ্বদরবারে। অভিবাসনের স্বর্গরাজ্য বলা হতো। অথচ এখন ব্রিটেনে অভিবাসীদের জন্য বন্ধ হচ্ছে বিনামূল্যে স্বাস্থ্যসেবা।

সে সব দিন পিছনে ফেলে একে একে অভিবাসীদের উপর নেমে আসছে নানারকম খড়গ। ৬ এপ্রিল থেকে নতুন নিয়মে নন-ইউরোপীয় অভিবাসী যারা বিভিন্ন ভিসায় ব্রিটেনে বসবাস করছেন বা যারা আসবেন তাদের স্বাস্থ্য সেবায় চার্জ নির্ধারণ করেছে সরকার।

সে ক্ষেত্রে প্রত্যেককে বছরে ২০০ পাউন্ড ও স্টুডেন্ট ভিসার ক্ষেত্রে ১৫০ পাউন্ড নির্ধারণ করা হয়েছে। সরকারি হিসাব মতে, ছাত্র ও অভিবাসীদের স্বাস্থ্য সেবা খাতে বছরে এনএইচএস বছরে প্রায় দুই বিলিয়ন পাউন্ড পর্যন্ত ব্যয় হয়ে থাকে বলে ধারণা করা হয়।

ইমিগ্রেশন ও নিরাপত্তা মন্ত্রী জেমস ব্রোকেনশিয়ার বলেছেন- স্বাস্থ্যসেবাকে ঢেলে সাজাতে এবং ব্রিটেনের আগামী প্রজন্মের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

হোম অফিস দ্বারা সংগৃহীত টাকা ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডের স্বাস্থ্য বিভাগের জন্যে ব্যয় করা হবে।

স্বাস্থ্য মন্ত্রী লর্ড হই বলেন- বিনামূল্যে সবার চিকিৎসাসেবা পাওয়াতে অবৈধ অভিবাসীরাও এই সুযোগ নিচ্ছে এবং অবৈধ অভিবাসীদের এই দেশে আসতে উৎসাহিত করছে। এই আইন জাতীয় স্বার্থের ক্ষেত্রে একটি মাইলফলক হিসাবে উল্লেখ করেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত