ড. শাখাওয়াৎ নয়ন

২৮ নভেম্বর, ২০১৭ ০০:৪৪

‘কবিতা বিকেল পারে, কবিতা বিকেলই পারে’

সুন্দরবন, এপার এবং ওপার বাংলার উপকুলের কৈবর্ত সমাজের মানুষের প্রেমগাঁথা, সুখ-দুঃখ-বেদনা, বিপন্নতা এবং অস্তিত্ববাদী প্রতিরোধের এক ধ্রুপদী শৈল্পিক আখ্যান ‘প্রেম পুরাণ’ মঞ্চস্থ হয়েছে।

শনিবার (২৫ নভেম্বর) সন্ধ্যায় সিডনির ধ্রুপদী সাংস্কৃতিক সংগঠন ‘কবিতা বিকেল’ একাদশতম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে লাকেম্বা’র লাইব্রেরি হলে এনাটক মঞ্চস্থ হয়।

নাটকটি রচনা এবং নির্দেশনা দিয়েছেন রাজন নন্দী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ওয়াসিফ আহমেদ শুভ, ডা. জোবাইদা আখতার রত্না, লেখক সাংবাদিক কাজী সুলতানা শিমি, তথ্য প্রযুক্তিবিদ শাকিল আরমান চৌধুরী, সাবিরা রহমান রীমা, মুনা মুস্তাফা, আফসানা রুচি এবং কবি রাজন নন্দী।   

আলোক প্রক্ষেপণ এবং মঞ্চ ভাবনায় শীর্ষেন্দু নন্দী, আবহ সংগীতে তামিমা শাহরীন এবং শান্তনু কর, এবং শব্দ সংযোজনায় ডা. ফাতেমা-তুজ-জোহরা। সার্বিক সহযোগিতায় কবি মাহমুদা রুনু।            

সিডনিতে যেখানে বাংলাদেশ থেকে হাজার ডলার খরচ করে শিল্পী এনে, দর্শকদেরকে অনুনয়-বিনয় করে, সিডনির স্বার্থান্ধ সিন্ডিকেটকুলের হাতে-পায়ে ধরে একটি সফল অনুষ্ঠান করা প্রায় কঠিন হয়ে পড়েছে; সেখানে “কবিতা বিকেল” স্থানীয় শিল্পীদের নিয়ে হাউজফুল শো করেছে। পিনপতন নিরবতায় সমজদার শিল্পানুরাগী দর্শকরা নাটকটি উপভোগ করেছে। শেষ দৃশ্যে হলভর্তি দর্শকরা স্ট্যান্ডিং ওবেশন  দিয়েছে, পারফর্মারদেরকে মুগ্ধতায় জড়িয়ে ধরেছে আর বলেছে, “কবিতা বিকেল পারে, কবিতা বিকেলই পারে...”।

আপনার মন্তব্য

আলোচিত