সিলেটটুডে ডেস্ক

১৫ ফেব্রুয়ারি , ২০১৮ ২২:৫৭

যুক্তরাজ্য বিএনপি মিথ্যাচার করছে: হাইকমিশন

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে হামলা-ভাঙচুরের কারণ হিসেবে দায়িত্বপ্রাপ্ত হাইকমিশনারের 'অসৌজন্যমূলক আচরণে'র যে অভিযোগ যুক্তরাজ্য বিএনপি করেছে, তা সত্য নয় বলে হাইকমিশন জানিয়েছে।

বুধবার লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়।

এতে আরও বলা হয়, ঘটনার দিন হাইকমিশনের কোনো কর্মকর্তা-কর্মচারী বিক্ষোভকারীদের সঙ্গে কোনো ধরনের অসৌজন্যমূলক আচরণ করেনি। বিক্ষোভকারীরা হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ করে আক্রমণাত্মক বক্তব্য ও হুমকি দেওয়া সত্ত্বেও তারা পেশাদারিত্ব এবং ধৈর্যের পরিচয় দিয়েছেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৮ ফেব্রুয়ারি আদালত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন। রায়ের আগের দিন লন্ডনে বিক্ষোভ দেখায় যুক্তরাজ্য বিএনপি। এরপর বাংলাদেশ হাইকমিশনে স্মারকলিপি দিতে গিয়ে ভাঙচুর চালানো হয়।

ওই হামলা-ভাঙচুরের জন্য দুঃখ প্রকাশ করে যুক্তরাজ্য বিএনপির এক বিবৃতিতে বলা হয়, কর্মসূচির দিন বিএনপি নেতারা হাইকমিশনে একটি স্মারকলিপি দিতে চাইলে দায়িত্বপ্রাপ্ত হাইকমিশনার চরম অসৌজন্যমূলক আচরণের মাধ্যমে তা গ্রহণ করতে অপারগতা প্রকাশ করেন।

তাদের এই বক্তব্যের প্রতিবাদ জানিয়ে হাইকমিশন বলেছে, ন্যক্কারজনক ঘটনা ঘটানোর পরও সেটাকে একটি 'মিথ্যা' বিবৃতি দিয়ে ঘটনার জন্য হাইকমিশনকে দায়ী করার 'অপপ্রয়াস' দুঃখজনক ও নিন্দনীয়।

ঘটনার বিবরণ দিয়ে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, হাইকমিশন কর্তৃক স্মারকলিপি গ্রহণ একটি নিয়মিত এবং নিয়মতান্ত্রিক বিষয়। ওই দিন নিয়মতান্ত্রিকভাবেই হাইকমিশনের নির্ধারিত কর্মকর্তার কাছে স্মারকলিপি হস্তান্তরের জন্য কর্তব্যরত পুলিশের মাধ্যমে বিক্ষোভকারীদের অনুরোধ করা হয়। এরপর বিক্ষোভকারীদের ন্যক্কারজনক ও সহিংস কার্যক্রম থেকে প্রতীয়মান হয়, স্মারকলিপি দেওয়ার বিষয়টি হাইকমিশনে আক্রমণের অজুহাত ছিল মাত্র।

পূর্বপরিকল্পিত' এ হামলা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি অবমাননার জন্য ঘটনার নির্দেশদাতা ও দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নিতে যুক্তরাজ্য সরকারের কাছে দাবি জানানো হয়েছে বলেও হাইকমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

আপনার মন্তব্য

আলোচিত