সাহাদুল সুহেদ, স্পেন

১৭ মার্চ, ২০১৮ ১১:৪২

মাদ্রিদে অভিবাসীর মৃত্যুতে বিক্ষোভ

স্পেনের রাজধানী মাদ্রিদের সেনেগালে অভিবাসী মামিমবাই ডিয়াইয়ের মৃত্যুতে শোক র‌্যালি ও বিক্ষোভ সমাবেশ করেছে অভিবাসীরা।

শুক্রবার (১৬ মার্চ) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় বাঙালি অধ্যুষিত লাভাপিয়েস চত্বরে কয়েক হাজার অভিবাসী সমবেত হয়ে বিক্ষোভ প্রদর্শন করে। এসময় সেনেগালের ঐ অভিবাসীর মৃত্যুর জন্য পুলিশকে দায়ি করে বিক্ষোভকারীরা মৃত মামিবাই ডিয়াইয়ের ছবি হাতে নিয়ে ‘বিচার’, ‘আমিই মামিবাই’, ‘হত্যাকারী পুলিশ’ ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করে। সমাবেশে বিভিন্ন মানবাধিকার সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি অভিবাসীরাও বিক্ষোভ র‌্যালি ও সমাবেশে যোগ দেন।

স্পেনে মানবাধিকার সংস্থার কর্মকর্তা ফজলে এলাহি বলেন, এখানে অনেক অবৈধ অভিবাসী রয়েছেন, যারা রাস্তায় ফেরি করে বিভিন্ন জিনিসপত্র বিক্রি করে থাকেন। এরা কোন সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত নয়। কেবলমাত্র দু‘বেলা খাবার আর জীবন ধারণে প্রয়োজনীয় অর্থের যোগানের জন্য এইসব জিনিস বিক্রয় করছে। পুলিশ নিয়মিতই এভাবে তাদের উপর হামলা চালানো হচ্ছে। এটা মানবাধিকার লঙ্ঘন। আমরা এর প্রতিবাদ জানাচ্ছি, যাতে করে আর মামিমবাই ডিয়াইয়ের মতো কাউকে মৃত্যুবরণ করতে না হয়।’

বিক্ষোভ সমাবেশ ও র‌্যালিতে যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে, সেজন্য লাভাপিয়েসে সাধারণ পুলিশের পাশাপাশি দাঙ্গা পুলিশ মোতায়েন করে কর্তৃপক্ষ। বিক্ষোভ চলাকালে আকাশে হেলিকপ্টার যোগে পুলিশের বিশেষ নজরদারিও লক্ষ্য করা গেছে।
 
গত বৃহস্পতিবার (১৫ মার্চ) মামিমবাই ডিয়াইয়ে নামের ৩৪ বছর বয়সী সেনেগালের একজন অভিবাসী বিকেল ৪টা ৫৩ মিনিটে ১০ নম্বর ওসো সড়কে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান - এমনটি দাবি করেছে স্থানীয় পুলিশ।

তবে প্রত্যক্ষদর্শীরা জানান, প্লাজা মাইয়র সংলগ্ন রাস্তায় পারফিউম বিক্রি করার সময় পুলিশ তাড়া করলে মামিমবাই ডিয়াইয়ে দৌঁড়াতে থাকেন। পুলিশও মোটর সাইকেল যোগে তাকে অনুসরণ করতে থাকে। দৌড়াতে দৌড়াতে একপর্যায়ে হাঁপিয়ে ওঠেন মামিমবাই, মাটিতে শুয়ে পড়েন ও পরে মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি।

মামিমবাই ডিয়াইয়ের মৃত্যুর সংবাদ শুনে ক্ষুব্ধ হয়ে ওঠেন স্পেনে বসবাসরত সেনেগালসহ আফ্রিকার অভিবাসীরা। রাত ৮টা ৪৫ মিনিটে তারা লাভাপিয়েস চত্বরে সমবেত হয়ে ডাস্টবিনে আগুন দিয়ে রাস্তা বন্ধ করে রাখে। পার্শ্ববর্তী তিনটি ব্যাংকের সম্মুখভাগ ভাঙচুর করার পাশাপাশি আগুন দেয়। পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হবার পর তাদের সাথে প্রতিবাদকারীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় পুরো লাভাপিয়েসে আতঙ্ক ছড়িয়ে পড়ে। দোকানপাট বন্ধ হয়ে যায়।

লাভাপিয়েসের বাংলাদেশি ব্যবসায়ী সোহেল ভূঁইয়া বলেন, আমি দীর্ঘদিন স্পেনে থাকলেও এবারই প্রথম লাভাপিয়েসে এমন থমথমে পরিস্থিতি দেখতে পেলাম। সন্ধ্যার পরপরই দোকান বন্ধ করতে হচ্ছে। ব্যবসায়িকভাবেও ক্ষতিগ্রস্ত হচ্ছি।

প্রবীণ কমিউনিটি নেতা খোরশেদ আলম মজুমদার অভিবাসী বাংলাদেশিদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে বলেন, লাভাপিয়েসে চলাফেরায় একটু সতর্কতা অবলম্বন করলেই হবে। ভীত হওয়ার প্রয়োজন নেই।



আপনার মন্তব্য

আলোচিত