সিলেটটুডে ডেস্ক

২৯ মার্চ, ২০১৮ ১৯:৫২

প্রভাবশালী ১০০ ব্রিটিশ বাংলাদেশির তালিকায় সুনামগঞ্জের মাসুম

ব্রিটেনে বসবাসরত ব্রিটিশ বাংলাদেশিদের মধ্য থেকে সফল ও প্রভাবশালী ১০০ ব্রিটিশ বাংলাদেশিদের তালিকায় স্থান পেয়েছেন সাংবাদিক আ স ম মাসুম। মূলত মিডিয়া ও এইড ওয়ার্কে অবদানের জন্য মাসুম এই তালিকায় স্থান করে নিয়েছেন।

ব্রিটিশ বাংলাদেশি পাওয়ার এন্ড ইনস্পায়ার, বিবিপিআই ২৮ মার্চ রাতে প্রেষ্টিজিয়াস ভ্যানুয়েবল নেভীর হলে জমকালো অনুষ্ঠানে এই তালিকা প্রকাশ করে। এতে উপস্থিত ছিলেন তালিকায় স্থান পাওয়া সফল ব্রিটিশ বাংলাদেশী, ব্রিটিশ রাজনীতিবিদ, এমপিসহ সমাজের প্রতিষ্ঠিত ব্যক্তিরা।

১০০ জন সফল ও প্রভাবশালী ব্যক্তির তালিকার পাশাপাশি ব্রিটিশ বাংলাদেশী জাস্টিস মো.আখলাকুর রহমান চৌধুরীকে বছরের সেরা ব্যক্তিত্বের সম্মাননা দেয়া হয়।

বিবিপিআই'র ২০১৮ সালের পাবলিকেশনে আ স ম মাসুম সম্পর্কে বলা হয়েছে, সাংবাদিকতার ক্যারিয়ারে ৪০টিরও বেশি দেশে কাজ করেছেন মাসুম। তিনি নিউজ কাভার,ডকুমেন্টারি নির্মাণের পাশাপাশি দুর্গত মানুষকে মানবিক সহায়তা পৌঁছে দিয়েছেন। মাসুমই প্রথম এবং একমাত্র ব্রিটিশ বাংলাদেশী সাংবাদিক যিনি নেপাল ভূমিকম্প, হাইতিতে সাইক্লোনম্যাথিও, বাংলাদেশে সাইক্লোন রোয়ানু ও মোরা, সিরিয়ান রিফিউজি ক্রাইসিস, ইষ্ট আফ্রিকা খরা ও দুর্ভিক্ষ এবং সর্বশেষ বাংলাদেশ মায়ানমার সীমান্তে রোহিঙ্গা রিফিউজিদের নিয়ে কাজ করেছেন। মাসুম একই সাথে বিভিন্ন টেলিভিশন, পত্রিকায় কাজ করেন। মাসুমের নিজস্ব মিডিয়া কোম্পানি ব্রিটবাংলা২৪ দ্রুত উন্নতি করছে।

সুনামগঞ্জ জেলার বলাকা আবাসিক এলাকার মরহুম আব্দুস সাত্তার ও মরহুম আলেয়া খানমের সন্তান আ স ম মাসুম স্থায়ীভাবে বসবাসের জন্য ১২ বছর আগে ব্রিটেনে পাড়ি জমান। এরআগে তিনি বাংলাদেশে দৈনিক প্রথম আলো, চ্যানেলএস এর বাংলাদেশ অফিসে কাজ করেন। ব্রিটেনে তিনি চ্যানেলএস টেলিভিশনে সিনিয়র অনুষ্ঠান নির্মাতা ও স্পেশাল রিপোর্টার , বাংলাদেশের বাইরে ও ব্রিটেনের প্রথম বাংলা টেলিভিশন বাংলাটিভির হেডঅব প্রোগ্রাম পদে কাজ করে বর্তমানে আন্তর্জাতিক চ্যারিটি সংস্থা আলখায়ের ফাউন্ডেশনের নিজস্ব টেলিভিশন ইক্বরা টিভির চ্যারিটি ম্যানেজার হিসাবে কর্মরত রয়েছেন।

এছাড়া তিনি বসুন্ধরা গ্রুপের দৈনিক বাংলাদেশ প্রতিদিন ও নিউজটুয়েন্টিফোরএর ব্রিটেন প্রতিনিধি হিসাবে কাজ করছেন। মাসুম সিলেটের টেলিভিশন সাংবাদিকদের সংগঠন ইলেকট্রনিক মিডিয়া জার্নালিষ্ট এসোসিয়েশন ( ইমজা ) এর প্রতিষ্ঠাতা কোষাধ্যক্ষ হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি বর্তমানে বাংলাদেশের বাইরে প্রথম বাংলা প্রেসক্লাব, ২৫ বছরের পুরোনো সংগঠন লন্ডন বাংলা প্রেসক্লাবের নির্বাচিত কোষাধ্যক্ষ হিসাবে দায়িত্ব পালন করছেন।

আপনার মন্তব্য

আলোচিত