সিলেটটুডে ডেস্ক

০৩ এপ্রিল, ২০১৮ ০১:৩৩

নিউইয়র্কে এমসি ও সরকারি কলেজের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের মিলনমেলা

অক্সফোর্ড অব দ্য ইস্ট খ্যাত সিলেটের এমসি ও সরকারি কলেজের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের মিলনমেলা ও জমকালো সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত হয়েছে। সিলেট এমসি এন্ড গভ: কলেজ এলামনাই এসোসিয়েশন অব ইউএসএ ইনক গত ১ এপ্রিল রোববার সন্ধ্যায় সিটির উডসাইডের গোল্ডেন টেরেসে এ আয়োজন করে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কসহ বিভিন্ন স্টেটে বসবাসরত কলেজটির বিপুল সংখ্যক প্রাক্তন ছাত্র-ছাত্রী ও তাদের পরিবারের সদস্যরা যোগ দেন সিলেট এমসি এন্ড গভ: কলেজ এলামনাই নাইট ২০১৮” শিরোনামে আয়োজিত এ বর্ণাঢ্য উৎসবে।

প্রাক্তন ছাত্র-ছাত্রীদের এ মিলনমেলায় কলেজ জীবনের সুখ-দু:খের স্মৃতি, খোশ গল্পের সরেস আড্ডায় মেতে ওঠেন একে অপরের সাথে। পুরানো বন্ধুদের একসাথে পেয়ে ফটো সেশনে নিজেদের স্মৃতি ধারণ করেন অনেকেই।

সিলেট এমসি এন্ড গভ: কলেজ এলামনাই এসোসিয়েশন অব ইউএসএ ইনক’র সভাপতি বেলাল উদ্দিনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জামাল সুয়েজ আহমেদের পরিচালনায় এ পূনর্মিলনীতে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশেষ অতিথি নিউইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেল শামীম আহসান ও এলামনাই নাইট উদযাপন কমিটি ২০১৮’র আহবায়ক সুফিয়ান এ খান।

কন্সাল জেনারেল শামীম আহসান তার বক্তব্যে সিলেট এমসি এন্ড গভ: কলেজের গৌরবোজ্জ্বল ভূমিকার কথা তুলে ধরে তিনি বলেন, ঐতিহ্যবাহী এ কলেজের ছাত্র-ছাত্রীরা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিরাট ভূমিকা রেখে চলেছেন।
 
অনুষ্ঠানে সম্প্রীতি ও সৌহার্দপূর্ণ পরিবেশে সভাপতি বেলাল উদ্দিন ট্রাস্টি বোর্ড ও কার্যকরী সদস্যদের এবং আহবায়ক সুফিয়ান এ খান আহবায়ক কমিটির সদস্যদের মঞ্চে এনে পরিচয় করিয়ে দেন। সংগঠনের পক্ষ থেকে প্ল্যাক প্রদান করা হয় শফিক উদ্দিন চৌধুরীকে।

অনুষ্ঠান উপলক্ষে স্মৃতিতে শ্রুতিতে নামে তথ্যসমৃদ্ধ একটি স্মরণিকা প্রকাশ করা হয়। স্মরণিকাটিতে কলেজের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরা হয়েছে। সম্পাদনা পরিষদ সদস্য মো. আমিনুল হক চুন্নু অন্যদের সাথে নিয়ে স্মরণিকাটির মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানে এলামনাই নাইট উদযাপন কমিটি ২০১৮’র সদস্য সচিব সাখাওয়াত আলীর পরিচালনায় এলামনাই নাইট ভিডিও প্রদর্শন করা হয়। সাধারণ সম্পাদক এবং সদস্য সচিব উপস্থিত কলেজের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পরিচয় করিয়ে দেন।

বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। এর পর কলেজের প্রয়াত ছাত্র-ছাত্রীসহ সকল শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন এলামনাই নাইট উদযাপন কমিটি ২০১৮’র যুগ্ম আহবায়ক দেওয়ান শাহেদ চৌধুরী। এর আগে কলেজের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের রেজিট্রেশন এবং অতিথিদের এপিটাইজার পরিবেশন করা হয়।

অনুষ্ঠানের শেষ পর্বে প্রবাসের সেরা সঙ্গীত শিল্পী শাহ মাহবুব ও বিউটি দাশের গানে মাতোয়ারা ছিলেন সবাই। বেশ ক’টি একক ও দ্বৈত সঙ্গীতে স্টেজ মাতিয়ে রাখেন তারা। গভীর রাত পর্যন্ত চলে বর্ণিল পরিবেশনা। সঙ্গীত চলাকালে নৈশভোজে আপ্যায়িত করা হয় উপস্থিত সকলকে।

অনুষ্ঠানে উপস্থিত প্রাক্তন ছাত্র-ছাত্রীরা যার যার অবস্থান থেকে দেশ ও প্রবাসের কল্যাণে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। তারা আয়োজকদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন এমন সুন্দর আয়োজনের জন্য।

সভাপতি বেলাল উদ্দিন ও সাধারণ সম্পাদক জামাল সুয়েজ আহমেদ সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, সকলের ঐকান্তিক সহযোগিতায় সৌহার্দপূর্ণ পরিবেশের এমন আয়োজন সম্ভব হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত