নিউইয়র্ক প্রতিনিধি

১৮ এপ্রিল, ২০১৮ ১২:২৯

নিউইয়র্কে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

নিউইয়র্কে নানা কর্মসূচির মধ্য দিয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে স্থানীয় সময় ১৬ এপ্রিল সোমবার রাতে জ্যাকসন হাইটসের জুইস সেন্টারে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ব্যানারে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিরাজগঞ্জ-২ আসনের সাংসদ প্রফেসর ডা. হাবীবে মিল্লাত।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের দপ্তর সম্পাদক প্রকৌশলী মোহাম্মদ আলী সিদ্দিকীর পরিচালনায় এবং কার্যকরী সদস্য শরীফ কামরুল আলম হীরার সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অন্যতম উপদেষ্টা ড. মহসীন আলী, ডা. মাসুদুল হাসান, ড. প্রদীপ রঞ্জন কর, ড. আবদুল বাতেন, তোফায়েল আহমেদ চৌধুরী, বদরুল হোসেন খান ও হাকিকুল ইসলাম খোকন, জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সমন্বয়কারী ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুর রহিম বাদশা, কার্য নির্বাহী সদস্য হিন্দাল কাদির বাপ্পা, সরাফ সরকার, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্বদ্যিালয়ের প্রো ভিসি ডা. অধ্যাপক শরাফ উদ্দিন, ড. প্রফেসর ওয়াহেদ উল্লাহ বাকী, মুক্তিযোদ্ধা বিএম বাকির হোসেন হিরু ভূইয়া, মুক্তিযোদ্ধা ফারুক হোসাইন, শেখ হাসিনা মঞ্চের সভাপতি জালাল উদ্দিন জলিল, সাধারণ সম্পাদক মো. কায়কোবাদ খান, ওয়ালী হোসেন, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি দুরুদ মিয়া রনেল, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুর রহমান রফিক, সহ সভাপতি সাইকুল ইসলাম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শিমুল হাসান, যুক্তরাষ্ট্র শ্রমিক লীগের সহ সভাপতি মঞ্জুর চৌধুরী ও ইলয়ার রহমান, যুক্তরাষ্ট্র যুবলীগের আহবায়ক তারেকুল হায়দার চৌধুরী, আবদুল ওয়াহেদ, জাহিদুল ইসলাম, যুক্তরাষ্ট্র ছাত্রলীগের সাবেক সভাপতি জেডএ জয়, সহ সভাপতি শহিদুল ইসলাম, শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের সভাপতি লিপটন, আওয়ামীলীগ নেতা আবদুস শহীদ দুদু, আকতার হোসেন, গোলাম কুদ্দুস, জেসমিন বুখারী, আবদুল মজিদ মণ্ডল প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ডা. হাবীবে মিল্লাত সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরে বলেন, বিএনপি-জামায়াত অপশক্তি উন্নয়নের প্রধান শত্রু। আগামী নির্বাচনে আওয়ামী লীগ নির্বাচিত না হলে দেশ আবারো পিছিয়ে যাবে। উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারকে আবারো বিজয়ী করতে হবে।

আগামী জাতীয় নির্বাচনে প্রবাসী বাংলাদেশীদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আওয়ামী লীগই একমাত্র দল, যে দল কখনো অগণতান্ত্রিক উপায়ে পেছনের দরজা দিয়ে ক্ষমতায় আরোহণ করেনি। নির্বাচনের মাধ্যমেই বারবার ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছে। বিএনপি কিংবা জাতীয় পার্টি বন্দুকের নলের মাধ্যমে অগণতান্ত্রিক উপায়ে পেছনের দরজা দিয়ে ক্ষমতা দখল করেছে।

মুজিবনগর সরকারের তাৎপর্য উল্লেখ করে বক্তারা বলেন, দিবসটি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অনন্য দিন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এদিন মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। আর স্বাধীনতা সংগ্রামের সেই কঠিন মুহূর্তে মুজিবনগর সরকার বাঙ্গালীর স্বাধীনতা আন্দোলনের ন্যায়সঙ্গত অধিকারের পক্ষে বহির্বিশ্বে জনমত গঠন ও বিভিন্ন রাষ্ট্রসমূহের সমর্থন আদায়ে মূল ভূমিকা পালন করে।
বক্তারা রাজধানী ঢাকার নাম মুজিবনগর করারও দাবি জানান।

আলোচনা সভায় প্রবাসী নেতারা আগামী নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বে সরকার গঠনের লক্ষে দেশে গিয়ে কিংবা প্রবাস থেকে যার যার অবস্থান থেকে ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন জিন্নাত বেগম এবং পবিত্র গীতা থেকে পাঠ করেন গণেশ কীর্তনিয়া। জাতির জনক বঙ্গবন্ধুসহ মুজিবনগর সরকারের নেতৃবৃন্দের আত্মার মাগফেরাত কামনায় এক মিনিট নীরবতা পালন করা হয়। সবশেষে সঙ্গীত শিল্পী রোকেয়া খানম সঙ্গীত পরিবেশন করেন।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র উল্লাপাড়া সমিতি, শ্রমিক লীগ, যুবলীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে প্রধান অতিথি ডা. হাবীবে মিল্লাতকে ফুল দিয়ে বরণ করে নেয়া হয়।

আপনার মন্তব্য

আলোচিত