হাকিকুল ইসলাম খোকন

২৫ এপ্রিল, ২০১৮ ১১:০২

নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে নববর্ষ উদযাপন

বাংলা নববর্ষ-১৪২৫ উদযাপন করেছে নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল।

এ উপলক্ষে ২০ এপ্রিল আলোচনা সভা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। পিঠা উৎসব, গান, নাচ, আবৃত্তি এবং ঐতিহ্যবাহী দেশীয় খাবারের মাধ্যমে আবহমান বাংলার ঐতিহ্য ও সমৃদ্ধ সংস্কৃতি তুলে ধরা হয়।

কনস্যুলেট এর মিলনায়তনে আয়োজিত বাংলার ঐতিহ্যবাহী ”মঙ্গল শোভাযাত্রা”য় কনস্যুলেট পরিবার এর সদস্যরা অংশগ্রহণ করেন। কনসাল জেনারেল শামীম আহসান, এনডিসি আমন্ত্রিত অতিথিদের সাথে নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন।
শুভেচ্ছা বক্তব্যে তিনি বাঙালি সংস্কৃতির অসাম্প্রদায়িক চেতনার কথা তুলে ধরতে গিয়ে সম্প্রতি ইউনেস্কো কর্তৃক মঙ্গল শোভাযাত্রাকে মানবজাতির বিমূর্ত সাংস্কৃতিক ঐতিহ্য (Intangible Cultural Heritage) হিসেবে স্বীকৃতি দানের কথা উল্লেখ করে বলেন এটি বাংলাদেশের নববর্ষ উদযাপনে একটি নতুন মাত্রা যুক্ত করেছে।

দেশে ও প্রবাসে বসবাসরত বাংলাদেশের সকল নাগরিকের জন্য নববর্ষ আরও সুখ ও স্বাচ্ছন্দ্য বয়ে আনবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উৎসবের দুটো অংশের প্রথম পর্বে ছিল কনস্যুলেট পরিবারের তৈরিকৃত ঐতিহ্যবাহী দেশীয় পিঠার রকমারি সমন্বয়ে পিঠা উৎসব যা বিদেশীসহ অন্যান্য অতিথিদের বিশেষভাবে আকর্ষিত করে। পিঠা উৎসবে উল্লেখযোগ্য সংখ্যক বিদেশী অতিথি উপস্থিত ছিলেন যারা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানও উপভোগ করেন। পিঠা উৎসব উপলক্ষে একটি রঙ্গিন ক্যাটালগও প্রকাশ করা হয়।

আলোচনা সভার পরপরই ছিল একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে কনস্যুলেট জেনারেল, স্থায়ী মিশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, তাদের পরিবারের সদস্যবৃন্দ এবং নিউইয়র্কতে বসবাসরত প্রবাসী শিল্পীরা অংশগ্রহণ করেন।

বৈশাখের ঐতিহ্য এবং দেশের আবহমান সংস্কৃতির পরিচায়ক হস্তশিল্প সামগ্রীসহ অন্যান্য উপাদান দিয়ে সুসজ্জিত মিলনায়তনে অনুষ্ঠিত বর্ণাঢ্য আয়োজনে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, বিশিষ্ট ব্যক্তিবর্গ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। এছাড়াও জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের পত্নী ফাহমিদা জাবিন এবং বাংলাদেশ আওয়ামী লীগ এর যুক্তরাষ্ট্র শাখার সভাপতি ড. সিদ্দিকুর রহমান অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

আমন্ত্রিত অতিথিদের ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবারে আপ্যায়িত করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত