নিউজ ডেস্ক

১৬ জানুয়ারি, ২০১৫ ০২:১২

অবৈধ অভিবাসীরা বৈধতা পাচ্ছেন না আমেরিকায়

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা উদ্যোগ নিয়েছিলেন কিন্তু শেষ পর্যন্ত পারলেন না তিনি। আমেরিকায় বসবাসরত অবৈধ অভিবাসীদের বৈধতা দিতে ওবামার ঘোষণা বাস্তবায়ন হচ্ছে না। বাঁধ সেধেছে রিপাবলিকানরা। খবর বিবিসির। 

অবৈধ অভিবাসীদের বৈধতা দিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যে উদ্যোগ নিয়েছিলেন তাতে বাধ সাধলো রক্ষণশীলরা। বুধবার (১৪ জানুয়ারি) রিপাবলিকান-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ এ সংক্রান্ত একটি প্রস্তাব পাস করেছে। 

প্রতিনিধি পরিষদে গৃহীত প্রস্তাবটি অনুমোদনের জন্য সিনেটে পাঠানো হয়েছে। সম্প্রতি  কংগ্রেসকে পাস কাটিয়ে প্রায় ৪০ লাখ অবৈধ অভিবাসীকে সাময়িক বৈধতা দেয়ার ঘোষণা দেন ওবামা। তার এ ঘোষণায় অবৈধ অভিবাসীদের মধ্যে স্বস্তি ফিরে আসে। 

গত নভেম্বরে (২০১৪) প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেয়ার পর হোয়াইট হাউসের বিরোধিতা করে সম্প্রতি এ উদ্যোগ নিলো রিপাবলিকানরা। তবে প্রেসিডেন্ট প্রতিনিধি পরিষদে গৃহীত প্রস্তাবে ভেটো দিবেন বলে হোয়াইট হাউস থেকে ইতিমধ্যেই জানিয়ে দেয়া হয়েছে। ওদিকে প্রেসিডেন্টের ঐ উদ্যোগকে অসাংবিধানিক বলে মন্তব্য করেছে রিপাবলিকানরা।

প্রতিনিধি পরিষদে আনীত বিলে অভিবাসীবিষয়ক সংস্থা হোমল্যান্ড সিকিউরিটি বিভাগে অর্থ বরাদ্দ দেয়া হয়। প্রতিনিধি পরিষদের স্পিকার জন বয়েনার বলেছেন- প্রেসিডেন্টের ক্ষমতাবহির্ভূত নির্বাহী আদেশ আইনের শাসন ও সংবিধানকে খাটো করে দেখার সামিল। এর বিপক্ষে দাঁড়ানো ছাড়া আমাদের কোনো বিকল্প নেই। 

তিনি আরো বলেন, জনগণ প্রেসিডেন্টের কাছ থেকে আরো বেশি জবাবদিহি আশা করে। তাছাড়া যে বিল পাস করা হলো তার মধ্যদিয়ে আমরা নাগরিকদের চাওয়াটিকে অক্ষুণ্ণ রাখতে পারব এবং দেশের সংবিধান রক্ষায় আমাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে পারব। 

এদিকে প্রস্তাবটি সিনেটে পাস হওয়ার সম্ভাবনা খুব ক্ষীণ হলেও কিছুটা চিন্তিত হয়ে পড়েছেন ডেমোক্র্যাটরা। তাদের মতে, এ বিতর্কের ফলে ওবামা তার গৃহীত প্রস্তাবে চূড়ান্তভাবে স্বাক্ষর করতে পারবেন কি না সেটি নিয়ে অভিবাসীদের মনে সন্দেহ সৃষ্টি হতে পারে। এমনকি তারা বিভ্রান্তি এবং ভয়ের মধ্যে থাকতে পারেন।

আপনার মন্তব্য

আলোচিত