আজ বুধবার, , ২৬ সেপ্টেম্বর ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

০১ জুলাই, ২০১৮ ১৬:০৪

মাদ্রিদের সোফিয়া জাদুঘরে বাংলাদেশি অভিবাসীদের পিকনিক

স্পেনের মাদ্রিদে রাণী সোফিয়া জাদুঘরে লাভাপিয়েস অঞ্চলের ১৬টি সংগঠনকে নিয়ে পিকনিক করা হয়।

শনিবার (৩০ জুন) বিকেল ৪টায় রাণী সোফিয়া জাদুঘর কর্তৃপক্ষের আয়োজনে প্রথমবারের মতো বাংলাদেশি অভিবাসীদের পক্ষে ভালিয়েন্তে বাংলা সংগঠন এ পিকনিকের আয়োজন করে।

পিকনিক উপলক্ষে বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৮টা ৪৫ মিনিট পর্যন্ত রাণী সোফিয়া জাদুঘর লাভাপিয়েসের ১৬টি সামাজিক, সাংস্কৃতিক ও মানবাধিকার সংগঠনের জন্য উন্মুক্ত করা হয়। স্থানীয়দের পাশাপাশি বাংলাদেশ, সেনেগাল, কলম্বিয়া, মরক্কো, আর্জেন্টিনা, ডমিনিকার প্রায় ৫শ’ অভিবাসী এ যৌথ পিকনিকে অংশগ্রহণ করে।

পিকনিকে স্বাগত বক্তব্য দেন রানী সোফিয়া জাদুঘরের পরিচালক মানুয়েল বরখা, আঞ্চলিক প্রতিনিধি রাফায়েলা পিমিয়েন্তেল ও ভালিয়েন্তে বাংলার সভাপতি ফজলে এলাহি। স্প্যানিশে প্রদত্ত তাদের বক্তব্য বাংলা, আরবি, ফ্রেঞ্চ ও ওলোফ ভাষায় অনুবাদ করা হয়।

রানী সোফিয়া জাদুঘরের পরিচালক মানুয়েল বরখা জাদুঘরের বিভিন্ন কার্যক্রমের উপর আলোচনা করেন এবং প্রতিবছর এরকম পিকনিকের আয়োজন করার ইচ্ছে প্রকাশ করেন; যাতে বিভিন্ন দেশের অভিবাসীরা নিজেদের সংস্কৃতি একে অপরের সাথে আদান প্রদান করতে পারেন।

জাদুঘরের সাবাতিনি পার্কে এ পিকনিকে অভিবাসীরা নিজেদের সংস্কৃতি অনুযায়ী খাবার নিয়ে আসেন। বাংলাদেশি মহিলাদের তৈরি করা বিভিন্ন ধরণের পিঠা সবার দৃষ্টি কাড়ে।

পিকনিকে খাবারের পাশাপাশি ছিল বিভিন্ন দেশের সাংস্কৃতিক পরিবেশনা। বাংলাদেশি নৃত্য পরিবেশন করেন লামিয়া ও তার দল। এছাড়াও সেনেগালের মউমার দাইয়ি, কলম্বিয়ার দেইসি মেসিয়াস গারসিয়ার নৃত্য পিকনিকে উপস্থিত সবার দৃষ্টি কাড়ে।

রানী সোফিয়া জাদুঘরের পিকনিকে অংশগ্রহণ প্রসঙ্গে ভালিয়েন্তে বাংলার সভাপতি ফজলে এলাহি বলেন, ভিনদেশিদের কাছে আমাদের বাঙালিয়ানা সংস্কৃতি তুলে ধরা এবং বিভিন্ন দেশের অভিবাসীদের সাথে একে অপরের পরিচয় ও ভ্রাতৃত্বের বন্ধন সৃষ্টির উপলক্ষ হিসেবে কাজ করবে জাদুঘরের এ যৌথ পিকনিক।

পিকনিকে বাংলাদেশি কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন জহিরুল ইসলাম, রমিজ উদ্দিন, আবু জাফর রাসেল, আফরোজা রহমান, আলমগীর হোসেন, এমআই আমিন, তানিয়া সুলতানা, লোনা আলম, জান্নাত শিউলি, নিগার সুলতানা, মারুফা আরেফিন, মুক্তা মাহমুদা, মুন্নি প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত