জুয়েল রাজ, যুক্তরাজ্য

১৪ জুলাই, ২০১৮ ১৮:৫৬

হিউম্যান রাইটস ইউকের গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ বিষয়ক এক গোল টেবিল  বৈঠক শুক্রবার পূর্ব লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে বাংলাদেশ হিউম্যান রাইটস ইউকের মহিলা শাখার উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে।

কর্মক্ষেত্রে এবং পরিবারে নারীর প্রতি সহিংসতা এবং তা প্রতিরোধে করনীয় শীর্ষক গোল টেবিল বৈঠক বাংলাদেশ হিউম্যান রাইটস কমিশন ইউকে মহিলা শাখার সভাপতি সাজিয়া স্নিগ্ধার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শাহিন নাহার লিনার সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশে এবং ব্রিটেনে নারী নির্যাতনের বর্তমান চিত্র তুলে ধরেন সংগঠনের দপ্তর সম্পাদক সুলতানা নার্গিস। এরপরই শুরু হয় মুল আলোচনা। আলোচনা পর্বে যুক্তরাজ্যে নির্যাতিতা নারীদের লিখিত অভিযোগগুলো পড়ে শোনানো হয়। এ পর্যন্ত কতজন নারীকে সংগঠনের পক্ষ থেকে আইনি সহায়তা দেয়া হয়েছে তার তালিকা তুলে ধরা হয়।

উপস্থিত আলোচকরা পরিবারে এবং কর্মক্ষেত্রে যে ধরনের প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয় সে সকল অভিজ্ঞতার কথা তুলে ধরেন। এ সকল প্রতিবন্ধকতা প্রতিরোধে করনীয় পদক্ষেপ নিয়ে আলোচকরা তাদের মতামত দেন। বৈঠকের আলোচনায় উঠে আসে, নারী নির্যাতন বন্ধে সবার আগে প্রয়োজন পুরুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন।

এছাড়াও সামাজিক সচেতনতা, শিক্ষা, পজিটিভ চিন্তা, মন মানসিকতার উন্নয়ন, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠস্বর, নারীদের স্বাবলম্বী হওয়া, নির্যাতিতা নারীদের সংগ্রাম এবং সাফল্যের কাহিনী মানুষের সামনে বেশি করে তুলে ধরা, নারী নির্যাতনের শাস্তি কি কি সেগুলো জনসাধারণকে বেশি করে জানানো। সর্বোপরি সমাজের সবাইকে সমালোচনা না করে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে বলে সভায় মত প্রকাশ করেন আলোচকরা। আইনের প্রয়োগ যাতে নিশ্চিত করা যায় সেই বিষয়টা নিশ্চিত করার উপর গুরুত্ব আরোপ করেন বক্তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ। বিশেষ অতিথি ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি সৈয়দ মোজাম্মেল আলী, ব্যারিস্টার নাদিয়া চৌধুরী, নাজমা হুসাইন। প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ হিউম্যান রাইটস কমিশন যুক্তরাজ্যের সভাপতি আবদুল আহাদ চৌধুরী।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আসম মিসবা, আবদুল মজিদ, শাহেল, রিনা মোশারফ, ঊর্মি মাজহার, রুবি হক, মজিবুল হক মনি, আনসার আহমেদ উল্লাহ, জুয়েল রাজ, কবি আসমা মতিন, ড. বেবি, মুন কোরেশী, শাহনাজ সুমি, সালমা আকতার, মিফাতুল নুর, সলিসিটর তানাকা নাসরিন পিংকি, সুফিয়া জেমিন, মলি মল্লিকা, জাহানারা, ড. মুকুল, নার্গিস, সুনারা বিবি, আবু সুফিয়ান, জুবায়ের আহমেদ, শায়েক আহমেদ, মোসলে উদ্দিন, শাহ বেলাল, খালেদ আহমেদ জয় প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত