আজ বুধবার, , ২২ আগস্ট ২০১৮ ইং

সাহাদুল সুহেদ, স্পেন থেকে

১৬ জুলাই, ২০১৮ ১৪:৫৪

স্পেনে বাংলার মেলা অনুষ্ঠিত

স্পেনের বার্সেলোনায় ‘বাংলার মেলা’ অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৫ জুলাই) স্থানীয় সময় দুপুর ৩টা থেকে রাত ১১টা পর্যন্ত শহরের বাঙালি অধ্যুষিত এলাকা রাভাল সংলগ্ন মাকবা স্কয়ারে এ মেলা অনুষ্ঠিত হয়।

বার্সেলোনা সিটি করপোরেশনের সহযোগিতায় বাংলা মেলার আয়োজন করে ‘এ্যাসোসিয়েশন কুলতুরাল ই উমানিতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়া’। মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদ।

এসময় হারুণ আল রাশিদ তার বক্তব্যে বলেন, বার্সেলোনায় বাংলার মেলা বাঙালিদের প্রাণের উৎসবে পরিণত হয়েছে। দল মত নির্বিশেষে সকলের প্রাণবন্ত উপস্থিতিতে আমি মুগ্ধ। বাংলাদেশ দূতাবাস এমন আয়োজনে সবসময়ই সাথে আছে।’

স্পেনে বাঙালিয়ানা সংস্কৃতি লালন ও চর্চার অন্যতম উৎসব এ বাংলার মেলায় যোগ দিতে বার্সেলোনা ও পার্শ্ববর্তী শহরের বাঙালীরা মেলাস্থলে ছুটে আসেন। নারী-পুরুষ, শিশু কিশোরদের উপস্থিতিতে স্পেনে বাঙালীদের সবচেয়ে বড় মিলনমেলায় মাকবা স্কয়ারটি যেন পরিণত হয় ছোট্ট একখণ্ড বাংলাদেশ।

মেলায় দেশীয় খাবার আর পণ্যসামগ্রী দিয়ে সাজানো স্টলগুলোতে  ছিল উপচে পড়া ভিড়। বাংলাদেশ থেকে আগত সঙ্গীত শিল্পী পলাশের পাশাপাশি স্থানীয় শিল্পী বিউটি, জিনাত, তিথী, মঞ্জু, দিবা, রাজুর মন মাতানো  সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন হাজারো  প্রবাসী বাংলাদেশিরা।

বাংলার  মেলার আয়োজক সংগঠনের  সভাপতি  মাহারুল ইসলাম মিন্টু জানান, প্রবাসে বাঙালী নব প্রজন্ম যাতে আমাদের ঐতিহ্য, সংস্কৃতির সাথে পরিচিত হয়ে বেড়ে উঠতে পারে, সেজন্যই প্রতি বছর আমরা এ মেলার আয়োজন করে থাকি।

বাংলার মেলায় মিডিয়া পার্টনার ছিল স্থানীয় বাংলা সংবাদপত্র ‘বাংলা কাগজ’।

আপনার মন্তব্য

আলোচিত