নিউইয়র্ক সংবাদদাতা

০৩ জুলাই, ২০১৫ ০৩:২৯

বৈশ্বিক উষ্ণতায় উদ্বিগ্ন বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি এখন উন্নয়নশীল দেশগুলোর দিকে : আব্দুল মোমেন

বৈশ্বিক উষ্ণতায় উদ্বিগ্ন বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি এখন উন্নয়নশীল দেশগুলোর দিকে। বাংলাদেশের মত জনবহুল দেশে প্রকৃতি এবং জলবায়ুর বিরূপ প্রভাব নিয়ে উদ্বেগ উৎকণ্ঠা এখন চরমে।

প্রকৃতির বিরূপ প্রভাবে ব্যাপক জনগোষ্ঠীর ভবিষ্যৎ বিপন্নতা ঠেকানোর জন্য উন্নত বিশ্বের দায় দায়িত্ব নিয়ে এখন আর বিতর্কের কোন অবকাশ নেই। আমেরিকা সহ ইউরোপের উন্নত দেশগুলোর নাগরিক সমাজের মধ্যেও এ নিয়ে উদ্বেগ এবং তাড়না বৃদ্ধি পেয়েছে। নাগরিকদের পক্ষ থেকে সরকারগুলোকে দায়িত্বশীল ভূমিকা গ্রহণের জন্য চাপ সৃষ্টি করা হচ্ছে।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে আব্দুল মোমেন এসব কথা বলেছেন। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্র সফররত পরিবেশ আন্দোলনের সংগঠকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সংগঠক করিম কিম প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

জাতিসংঘে জলবায়ু বিষয়ক উচ্চপর্যায়ের বৈঠকের প্রসঙ্গ উল্লেখ করে এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশে পরিবেশ বিপর্যয়ের প্রধান দুটি কারণ হচ্ছে নির্বিচারে বৃক্ষনিধন ও পরিবেশ দূষণ।

তিনি আরও বলেন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ফলে বাংলাদেশ সহ জনবহুল দেশগুলোর ব্যাপক জনগোষ্ঠির জীবন বিপন্নতায় উন্নত বিশ্বকে দায়িত্বশীল ভূমিকা নিতে হবে।

বৈঠকে পরিবেশ সংগঠক আব্দুল করিম কিম বলেন, জলবায়ু তহবিলের অনুদানের কার্যকর ব্যাবহার নিশ্চিত করতে হবে। সুশাসন, জবাবদিহিতা এবং স্বচ্ছতা নিশ্চিত করা আন্তর্জাতিক মহলের কাছে এখন পূর্বশর্ত হয়ে দাঁড়িয়েছে।

প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে ছিলেন সুমাইয়া চৌধুরী, তাহেরা সপ্না প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত