সাহাদুল সুহেদ, স্পেন থেকে

১৫ আগস্ট, ২০১৮ ২০:৩৬

স্পেনে বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

স্পেনে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস।

বুধবার (১৫ আগস্ট) স্থানীয় সময় সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে শোক দিবসের কার্যক্রম শুরু হয়।

সকাল ১১টায় দূতাবাস হলরুমে এ উপলক্ষে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। এসময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রদূত।

মিনিস্টার ও দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শুনান কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শাফিউল্লাহ ও প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বলেন, আজকে কেবল শোকাভিভূত হওয়ার দিন নয়; শোককে শক্তিতে রূপান্তরিত করার দিন। ৭১ এবং ৭৫ এর সেই সহোদররা, উত্তরসূরিরা এখনো বাংলাদেশে আছে। যার দরুন এখনো আমরা জঙ্গিবাদ দেখি, ভালো আন্দোলনকে বিপথগামী করার অপচেষ্টা দেখি।

রাষ্ট্রদূত সেইসব ষড়যন্ত্রকারীদের ব্যাপারে প্রবাসীদেরকেও সচেতন থাকার আহবান জানান।

রাষ্ট্রদূত আরো বলেন, বঙ্গবন্ধুর আদর্শ থেকে শক্তি ধারণ করে আমরা যেন সামনে এগিয়ে যেতে পারি, বঙ্গবন্ধুর সোনার বাংলায় পরিণত করতে পারি- সেই প্রত্যয় আমাদের নিতে হবে। বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে আমাদের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে।

আলোচনা সভায় দূতাবাসের সকল কর্মকর্তা কর্মচারী, আওয়ামী লীগ স্পেন শাখার নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

সভায় ১৫ আগষ্টে বঙ্গবন্ধুসহ নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত