সিলেটটুডে ডেস্ক

২১ আগস্ট, ২০১৮ ১৪:০৯

নিউইয়র্কে আনন্দ সমাবেশ, সাংস্কৃতিক পরিবেশনা

প্রবাসে বাঙালী সংস্কৃতি ও দেশীয় পণ্যকে তুলে ধরার প্রয়াসে নিউইয়র্কে অনুষ্ঠিত হয়ে গেল জমজমাট আনন্দ সমাবেশ। পার্কচেস্টার ফ্যামিলি ফার্মাসির সৌজন্যে গত ১৯ আগস্ট রোববার বাঙালী অধ্যুষিত ব্রঙ্কসের পার্ডি স্ট্রিটে আমেরিকান-বাংলাদেশী ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইনক আয়োজিত এবারের মেলার নাম দেয়া হয় আনন্দ সমাবেশ। দেশ এবং প্রবাসের জনপ্রিয় শিল্পীদের জমকালো সাংস্কৃতিক পরিবেশনা প্রাণভরে উপভোগ করেন মেলায় আসা বিপুল দর্শক-শ্রোতা। মেলায় বাংলাদেশী রকমারি পোশাক, প্রসাধন, অলংকার, উপহার সামগ্রী, রিয়েল এস্টেট, নিউইয়র্ক সিটি ও স্টেট হেলথ ডিপার্টমেন্টের অনুমোদিত বাংলাদেশী ব্যবস্থাপনায় বিভিন্ন ইনস্যুরেন্স কোম্পানি ও স্বাস্থ্য সেবা, বাঙালি খাবারসহ বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসে বিক্রেতারা। বিপুল সংখ্যক দর্শনার্থীর অংশগ্রহণে শেষ হয় এ আনন্দ সমাবেশ।

আয়োজকরা জানান, সকাল থেকেই থেমে থেমে বৃষ্টি হওয়ায় মেলা অনুষ্ঠান নিয়ে আশংকা তৈরি হয়। পরে বিকেলের দিকে বৃষ্টি থেমে যাওয়ায় আস্তে আস্তে লোক সমাগম হতে থাকে। শেষ বিকেলে মেলাঙ্গন দর্শনার্থীদের পদভারে পূর্ণ হয়ে যায়। বিকেল ৫টায় বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। অন্যান্য অতিথি ও সংগঠনের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে মেলার উদ্বোধন করেন ডেমোক্র্যাটিক লিডার এট লার্জ (কুইন্স) এটর্নি মঈন চৌধুরী।

আমেরিকান-বাংলাদেশী ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইনক’র সভাপতি আব্দুস শহীদের সভাপতিত্বে মেলার বিভিন্ন পর্বে বক্তব্য দেন ও উপস্থিত ছিলেন সিনেটর লুইস সেপুলভেদা, বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদ, সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি বদরুল হোসেন খান, ব্যবসায়ী মো. শাহানেওয়াজ, বাংলাদেশ সোসাইটির নির্বাচন কমিশনার ব্যবসায়ী কাওছারুজ্জামান কয়েছ, অয়েল কেয়ার হেলথ প্ল্যানের সিনিয়র ম্যানেজার সালেহ আহমেদ, পার্কচেষ্টার ফ্যামিলি ফার্মেসীর সত্ত্বাধিকারী ফার্মাসিস্ট গৌরব কোঠারী, হোম কেয়ার প্রতিষ্ঠান লংজিভিটি হেলথ সার্ভিসের কর্ণধার রুকন হাকিম, আমেরিকান-বাংলাদেশী ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইনকের সিনিয়র সহ সভাপতি মো. রফিকুল ইসলাম ও সহ সভাপতি এডভোকেট নাসির উদ্দিন, প্রধান উপদেষ্টা তোফায়েল চৌধুরী, উপদেষ্টা আবদুর রহিম বাদশা, মেলা কমিটির আহবায়ক সাইদুর রহমান লিংকন, সদস্য সচিব মোতাসিম বিল্লাহ তুষার, প্রধান সমন্বয়কারী জামাল আহমেদ, যুগ্ম আহবায়ক এ ইসলাম মামুন, পরিচালক (সাংগঠনিক) নূরুল ইসলাম, পরিচালক (অর্থ) সফিকুর রহমান, পরিচালক (দপ্তর) মো. শরীফ হোসেন, প্রচার সম্পাদক সৈয়দ লোকমান, কমিউনিটি নেতা আব্দুল হাসিম হাসনু, হাসান আলী, মঞ্জুর চৌধুরী জগলুল, এমরান শাহ রন, আব্দুর রব দলা মিয়া, ফরিদা ইয়াসমিন, মান্না মুন্তাসির সহ কমিউনিটির নেতৃবৃন্দ।  

মিডিয়া ব্যক্তিত্বের মধ্যে ছিলেন বাংলা পত্রিকা সম্পাদক ও টাইম টিভি সিইও আবু তাহের, ইউএসএনিউজঅনলাইন.কম এবং সাপ্তাহিক জনতার কণ্ঠ’র সম্পাদক সাখাওয়াত হোসেন সেলিম, বাংলা পত্রিকার বার্তা সম্পাদক হাবিবুর রহমান, টাইম টিভির অন্যতম পরিচালক সৈয়দ ইলিয়াস খসরু ও ক্যামরাপার্সন বাবু, ঠিকানার সিনিয়র রিপোর্টার ছন্দা বিনতে সুলতান, এনটিভির ইউএসএ’র বার্তা সম্পাদক দিদার প্রমুখ।

এ আনন্দ সমাবেশের সঞ্চালনায় ছিলেন আমেরিকান-বাংলাদেশী ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইনক’র সিনিয়র সহ সভাপতি মো. রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক জামাল হোসেন এবং সহ সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল রেজা স্বপন।

মেলায় সবচেয়ে আকর্ষণীয় ছিল দেশ এবং প্রবাসের জনপ্রিয় শিল্পীদের জমকালো সাংস্কৃতিক পরিবেশনা। শিল্পীদের মধ্যে ছিলেন মামুন, কৃষ্ণা তিথি, রোখসানা মির্জা, রানো নেওয়াজ, তানভীর শাহীন, শারমিন তানিয়া, ন্যান্সী খান, শম্পা জামান, মনিকা দাসসহ জনপ্রিয় শিল্পীরা। দর্শনার্থীরা প্রাণভরে উপভোগ করেন তাদের অনন্য পরিবেশনা। মেলায় ছিল আকর্ষণীয় র‌্যাফেল ড্র।

সংগঠনের পক্ষ থেকে সিনেটর লুইস সিপুলভেদা, ফার্মাসিস্ট গৌরব কোটারী এবং ৪৩ পুলিশ প্রিসেনক্টের কমিউনিটি এ্যাফিয়ার্স ইউনিট প্রধান এরিক হারনান্ডেজকে ক্রেস্ট দিয়ে সম্মানিত করা হয়।

পরে কয়েকজন ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে সাইটেশন ও প্রক্লেমেশন দিয়ে সম্মানিত করা হয়। তারা হলেন কাওছারুজ্জামান কয়েছ, সালেহ আহমদ, সাইদুর রহমান, আব্দুর রব দলা মিয়া, আব্দুল্লাহ রেজা স্বপন, নুরুল ইসলাম, শফিকুর রহমান, মোতাসিম বিল্লাহ তুষার, জামাল আহমদ এবং টাইম টেলিভিশন। আনন্দ সমাবেশের গ্র্যান্ড স্পন্সর ছিলো পার্কচেস্টার ফ্যামিলি ফার্মেসী এবং সিলভারস স্পন্সর ওয়েলকেয়ার।

সংগঠনের প্রেসিডেন্ট আব্দুস শহীদ মেলায় আগত সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, মূল ধারার সাথে বাংলাদেশী কমিউনিটির সেতুবন্ধন রচনা সহ বাংলাদেশে আর্থমানবতার সেবায় কাজ করে যাবে সংগঠনটি। প্রবাসে দেশীয় সংস্কৃতির বিকাশ ঘটাতে প্রয়াস চালিয়ে যাবে। এ লক্ষে সংগঠনটি বাঙালী অধ্যুষিত ব্রঙ্কসে পথমেলার আয়োজন করে আসছে।

তিনি বলেন, দিনের শুরুতে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকায় এবারের মেলা নিয়ে শঙ্কায় ছিলাম। কিন্তু শেষ বিকেলে আবহাওয়া অনুকূলে থাকায় বিপুল সংখ্যক দর্শনার্থী মেলা উপভোগ করতে আসেন।

অনুষ্ঠানে উদ্বোধক এটর্নি মঈন চৌধুরী সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, প্রবাসে বাঙালী সংস্কৃতি, ঐতিহ্য ও দেশীয় পণ্যের প্রসারে এধরনের আয়োজন বিরাট ভূমিকা রাখে।

সিনেটর লুইস সিপুলভেদা বলেন, নিউইয়র্কের উন্নয়নে বাংলাদেশী কমিউনিটির অবদান অনেক। কমিউনিটিকে আরো এগিয়ে নিতে মূলধারার রাজনীতিতে অংশ নিতে হবে। আসন্ন নির্বাচনের গুরুত্ব তুলে ধরে তিনি সকলকে ভোট দানে অংশগ্রহণের আহ্বান জানান। লুইস সেপুলভেদা নিজকে বাংলাদেশী কমিউনিটির একজন হিসেবে উল্লেখ করে কমিউনিটির উন্নয়নে আরো ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

আপনার মন্তব্য

আলোচিত