সিলেটটুডে ডেস্ক

০১ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:২৯

কানাডাতে ৩ বছরে ১০ লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ

২০১৬ সালে কানাডায় অনুষ্ঠিত আদমশুমারিতে বলা হয়, কানাডাতে বর্তমানে শিশুদের জন্মের তুলনায় বয়স্ক মানুষের সংখ্যা দিন দিন অনেক বেশি হারে বাড়ছে। এজন্য ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত তিন বছরে কানাডার বিভিন্ন প্রদেশে পর্যায়ক্রমে ১০ লাখের বেশি পেশাজীবী বিভিন্ন খাতে নেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেশটির সরকার।

পৃথিবীর সেরা পাঁচটি দেশের একটি দেশ কানাডাতে পরিবারসহ স্থায়ী হবার ইচ্ছা থাকে অনেকেরই। তাই পৃথিবীর অন্য দেশের মতো বাংলাদেশের পেশাজীবীরাও ১০ ক্যাটাগরিতে আবেদন করতে পারবেন। সাধারণত এক্সপ্রেস এন্ট্রি ও পিএনপি ধরনের প্রক্রিয়ার মাধ্যমে বাংলাদেশ থেকে আবেদন করা যায়।

যে ১০ ক্যাটাগরিতে আবেদনের মাধ্যমে দ্রুত যাওয়া যাবে সেগুলো হলো- সেলস রিপ্রেজেন্টেটিভ, অ্যাকাউন্ট্যান্ট, ইঞ্জিনিয়ারিং প্রজেক্ট ম্যানেজার, বিজনেস এনালিস্ট, কাস্টমার সার্ভিস রিপ্রেজেন্টেটিভ, আইটি প্রজেক্ট ম্যানেজার, সিনিয়র অ্যাকাউন্ট ম্যানেজার, সফটওয়্যার ইঞ্জিনিয়ার।

এসব পদেই অভিজ্ঞ জনবল নেয়া হচ্ছে। তবে এদের মধ্যে যারা কমপক্ষে ডিপ্লোমা বা ডিগ্রি পাস, কমপক্ষে তিন বছরের চাকরির অভিজ্ঞতা ও ইংরেজি ভাষার উপর খুব ভালো দখল আছে শুধু তারাই আবেদন করতে পারবেন।

আন্তর্জাতিক অভিবাসন আইন বিশেষজ্ঞ ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ সালাহউদ্দিন আহমেদ এ প্রসঙ্গে বলেন, প্রকৃতপক্ষে যারা যোগ্যতা রাখেন, তাদের আর দেরি করা ঠিক হবে না। সেইসঙ্গে অযোগ্য ব্যক্তিরা যেন অযথা আবেদন করে দেশের ভাবমূর্তি নষ্ট না করেন সেই অনুরোধও করেন এই আইনজীবী।

আপনার মন্তব্য

আলোচিত