সিলেটটুডে ডেস্ক

১০ জুলাই, ২০১৫ ০২:১১

বিশ্বের সেরা শিল্প সংগ্রাহকের তালিকায় বাংলাদেশি সামদানী দম্পতি

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত বিশ্বের প্রাচীন ও সর্বাধিক প্রচারিত শিল্প-সংস্কৃতি বিষয়ক ম্যাগাজিন ‘আর্ট নিউজ’ এই তালিকা প্রকাশ করেছে যেখানে দেখা যায় বিশ্বের ২০০ জন শিল্প-সংগ্রাহকের তালিকায় বাংলাদেশের নাদিয়া সামদানী ও রাজীব সামদানী দম্পতি স্থান করে নিয়েছেন। বিশ্বের স্বনামধন্য শিল্প-সংগ্রাহকদের তালিকায় এই প্রথম দুইজন বাংলাদেশি সংগ্রাহক স্থান পেলেন।

নাদিয়া সামদানী ও রাজীব সামদানী দম্পতি দুই জনেই সামদানী আর্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং ঢাকা আর্ট সামিটের প্রতিষ্ঠাতা ও উদ্যোক্তা। ‘আর্ট নিউজ’ ম্যাগাজিনটিতে এই দম্পতির শিল্প-সংগ্রহ ও তাদের নানামুখী কাজের বিস্তারিত তুলে ধরা হয়েছে।

ম্যাগাজিনটি ১৯৯০ সাল থেকে এ তালিকা প্রকাশ করে আসছে। এ বছর ২২ জন সংগ্রাহক নতুন করে এ তালিকায় স্থান পেয়েছেন। এছাড়া ১৩ জন সংগ্রাহক ১৯৯০ সাল থেকেই এ তালিকায় স্থান পেয়ে আসছেন। আর ২০ জন সংগ্রাহক ২০ বার এ তালিকায় স্থান পেয়েছেন।

আর্ট নিউজ ম্যাগাজিনটি শিল্প বিষয়ক স্বনামধন্য পত্রিকা, যা মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ১৯০২ সালে যাত্রা শুরু করে। ১২৩টি দেশে পত্রিকাটির প্রচার সংখ্যা এক লাখ ৮০ হাজার।

পত্রিকাটির রিপোর্টে বলা হয়েছে, ‘বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের শিল্পীদের বিশাল শিল্প সংগ্রহের জন্যই শুধু নয়, নাদিয়া ও রাজীব শিল্পকর্মের চর্চা ও এর বিকাশের ক্ষেত্রে খুব বড় পৃষ্ঠপোষকতাও করে থাকেন।’

এ বিষয়ে সামদানী আর্ট ট্রাস্ট আয়োজিত ঢাকা আর্ট সামিটের কথা উল্লেখ করে রিপোর্টে বলা হয়েছে, এই আর্ট ট্রাস্টে বিশ্বের স্বনামধন্য কিউরেটরস, শিল্পী, শিল্প-সম্পর্কিত অন্যান্য ব্যক্তিবর্গের মিলন মেলার আয়োজন করা হয়ে থাকে। যা ২০১৬ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে। আর ২০১৪ সালে অনুষ্ঠিত সামিটে ৭০ শিল্পী, সমালোচক ও কিউরেটরের পদচারণায় মুখর হয়ে উঠেছিল যা শুরু থেকেই এ অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ আয়োজন হিসাবে বিবেচিত হচ্ছে।

নাদিয়া ও রাজীব সামদানী দম্পতি বাংলাদেশের তরুণ শিল্পোদ্যোক্তা। একইসঙ্গে তারা দেশের শিল্পের বড় পৃষ্ঠপোষক। রাজীব সামদানী লন্ডনের টেইট মিউজিয়ামের ‘দক্ষিণ এশীয় সংগ্রহ কমিটি’র প্রতিষ্ঠাতা সদস্য হিসাবে মনোনীত হয়েছেন। এর ফলে প্রথম কোন বাংলাদেশি এ ধরনের মর্যাদাপূর্ণ দায়িত্ব পেয়েছেন। এছাড়াও তরুণ দম্পতির নানামুখী কার্যক্রমের চিত্র তুলে ধরা হয়েছে প্রতিবেদনে।

এই দুইশ জনের তালিকায় যারা রয়েছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের স্বনামধন্য ব্যবসায়ী পিটার এম ব্র্যান্ড, টাইটানিক খ্যাত জনপ্রিয় অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও, ফ্লোরেন্স এন্ড ড্যানিয়েল গারলেন, লিওনার্ড এ. ল্যাডার, ফ্র্যান্সস পিনল্ট। এছাড়া সেইন্সবুরি ফ্যামিলির বিখ্যাত ব্যবসায়ী ও শিল্প-সংগ্রাহকরা জায়গা করে নিয়েছেন এ তালিকায়।

আপনার মন্তব্য

আলোচিত