শুক্রবার, , ১৬ নভেম্বর ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

০৯ নভেম্বর, ২০১৮ ০২:২২

‘কবিতা বিকেল’ বাংলা সংস্কৃতি উৎসবে বিশেষ প্রকাশনা ‘নৃ’

ভিন্নবাসে নিজস্ব সংস্কৃতি হলো সেই নস্টালজিয়া রেইনফরেস্ট, যেখান থেকে অক্সিজেন নেয় জানা-অজানা অসংখ্য বিষণ্ণ ফুসফুস, আর ত্যাগ করে খেদ ও নির্বেদ, গ্লানি নামক কার্বনডাই-অক্সাইড, এমনকি কখনো-কখনো মনোক্সাইডও। আর সেই স্মৃতিবন, ওইসব বিষ ও বিষাদকে ফের রূপান্তরিত করে পুষ্প-পল্লবে। সংস্কৃতির রয়েছে সেই অভিনব সালোক-সংশ্লেষণী জাদুময়তা। তাই তো মা-মাটিকে কেন্দ্র করে জীবনসমান ব্যাসার্ধ নিয়ে, কবিতা বিকেল এর এক ঝাঁক শুদ্ধ,সংবেদী এবং অলৌকিক সত্তা সেই রহস্য ও বিস্ময়-জাগানিয়া এক অদৃশ্য বন্ধনে যুক্ত রয়েছে, দীর্ঘ দিন। অচিন দেশে নিস্তারহীন এক সুদীর্ঘ যাত্রা। বাংলা সংস্কৃতি, কবিতা, নাটক, গান করে করে কত পাগলামি,কত উন্মাতাল সকাল-সন্ধ্যা-রাত্রি! কত বয়ে যাওয়া,প্রাণপাত্র উপচে কত ছলকে-ছলকে পড়া আবেগ... তোমায় গান শোনাবো,ওগো দুঃখ জাগানিয়া...

‘কবিতা বিকেল’ এর দ্বাদশ বর্ষপূর্তিতে আয়োজিত বাংলা সংস্কৃতি উৎসব-২০১৮ উপলক্ষে, ‘নৃ’ নামক একটি বিশেষ প্রকাশনারও আয়োজন হয়েছে।

শনিবার (১০ নভেম্বর) সিডনির ওয়ালি পার্কের এম্পিথিয়েটারের জীবনানন্দ মঞ্চে বেলা পৌনে তিনয়টায় এই প্রকাশনার পাঠ উন্মোচন করা হবে।

‘নৃ’ সম্পাদনা করেছেন শাখাওয়াৎ নয়ন। প্রচ্ছদের রয়েছে বাংলাদেশের ছবির হাটের স্বপ্নদ্রষ্টা শিল্পী রবি খান এর শিল্পকর্ম ‘ওয়ান্টস টু ফ্লাই’। বুক ডিজাইন ও প্রকাশনায় রয়েছে যথাক্রমে ইকরিমিকরি বুক স্টুডিও, ঢাকা, বাংলাদেশ এবং কবিতা বিকেল, সিডনি, অস্ট্রেলিয়া।

আপনার মন্তব্য

আলোচিত