সিলেটটুডে ডেস্ক

১২ নভেম্বর, ২০১৮ ১১:৫২

সিডনিতে ‘কবিতা বিকেল বাংলা সংস্কৃতি উৎসব’ উদযাপিত

অস্ট্রেলিয়ার সিডনিতে কবিতা বিকেল বাংলা সংস্কৃতি উৎসব-২০১৮ উদযাপিত হয়েছে। অস্ট্রেলিয়ার সাংস্কৃতিক সংগঠন “কবিতা বিকেল” এর দ্বাদশ বর্ষপূর্তি উপলক্ষে, সিডনির ওয়ালী পার্কের হরাইজন এম্পিথিয়েটারে দিনব্যাপী এই উৎসবের আয়োজন করা হয়। উক্ত উৎসবে উল্লেখযোগ্য সংখ্যক দর্শক সমাগম হয়েছে।

উৎসবের নির্ধারিত সময় দুপুর দুইটায় কবিতা বিকেলের সদস্যরা “অন্তর মম বিকশিত করো, অন্তর তর হে” আগমনী সংগীত পরিবেশন করেন। এরপর কবিতা বিকেল-এর সভাপতি মাহমুদা রুনু এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ মঙ্গল প্রদীপ জ্বালিয়ে এবং বেলুন উড়িয়ে উৎসবের শুভ উদ্বোধন করেন।

আমন্ত্রিত অতিথিবৃন্দের মধ্যে ছিলেন মেম্বার ফর লেজিস্লেটিভ এসেম্বলি, অস্ট্রেলিয়া মিস্টার মার্ক কুরী, মেম্বার ফর লেজিস্লেটিভ কাউন্সিল, অস্ট্রেলিয়া মিস্টার লউ আমাটো, ক্যান্টারবেরি সিটি কাউন্সিলর নাজমুল হুদা, লিংকার্স রিয়েল এস্টেট এর কর্ণধার মাহমুদ হোসেন দিলু এবং ডা. আয়াজ চৌধুরী প্রমুখ।

লালন মঞ্চ, জীবনানন্দ মঞ্চ এবং মুস্তাফা মনোয়ার মঞ্চ নামে তিনটি ভিন্ন মঞ্চে বৃন্দ আবৃত্তি, গান, নাটক, পুঁথিপাঠ, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন, শিল্পকর্ম প্রদর্শনী এবং পুতুল নাচের সমন্বয়ে অনুষ্ঠান সাজানো হয়। এ উপলক্ষে ‘কবিতা বিকেল’ “নৃ” নামে একটি বিশেষ সাহিত্য সংকলন প্রকাশ করেছে। সাহিত্য সংকলনটি সম্পাদনা করেছেন শাখাওয়াৎ নয়ন। ক্যাম্পবেলটাউন বাংলা স্কুলের প্রতিষ্ঠাতা, কবিতা বিকেলসহ অন্যান্য সাংস্কৃতিক সংগঠনের সারথি এবং প্রবাসে বাংলা সংস্কৃতি বিকাশে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ নাজমুল আহসান খান’কে ‘কবিতা বিকেল সম্মাননা-২০১৮’ প্রদান করা হয়।

রাজন নন্দীর সঞ্চালনায় অন্যান্য অনুষ্ঠানের মধ্যে শীর্ষেন্দু নন্দীর নির্মাণে সৈয়দ শামসুল হকের কবিতা “আমার পরিচয়” এবং হুমায়ূন আজাদের উপন্যাস “ফুলের গন্ধে ঘুম আসে না” অবলম্বনে ডা. রাশেদা ইয়াসমিনের নির্মাণে বৃন্দ আবৃত্তি, মেলবোর্নের সাংস্কৃতিক সংগঠন ‘কথক’ এর শ্রুতি প্রযোজনা “প্রতিধ্বনি শুনি”, আন্তন চেখভের রচনা অবলম্বনে শাকিল আরমান চৌধুরীর নির্মাণে ‘তামাকু সেবনের অপকারিতা’ পরিবেশন করা হয়েছে।

এছাড়াও ক্যাম্পেলটাউন বাংলা স্কুল, জালাল গাইন এবং মনসুর বয়াতি রচিত পুঁথি “দেওয়ানা মদিনা”, এবং লোক সংগীতের দল ভবের হাট এর গান ছিল বিশেষভাবে উল্লেখযোগ্য।

জীবনানন্দ মঞ্চে শাখাওয়াৎ নয়নের সঞ্চালনায় ‘সমসময়ের বাংলা সাহিত্য: পরিযায়ী প্রেক্ষিত’ আলোচনায় ক্যানবেরা প্রবাসী খ্যাতিমান লেখক ফজল হাসান, একুশে একাডেমির প্রতিষ্ঠাতা ও সাংস্কৃতিক সংগঠক নেহাল নেয়ামুল বারী এবং সিডনি প্রবাসী কথাসাহিত্যিক সরকার কবিরউদ্দিন অংশগ্রহণ করেন।

মুস্তাফা মনোয়ার মঞ্চে পুতুল নাচ এবং জন মার্টিনের রচনা ও প্রযোজনায় নাটক “লীভ মি এলোন” মঞ্চস্থ করা হয়েছে। এ ছাড়াও ছবির হাটে দিনব্যাপী স্থানীয় বাঙালি শিল্পীদের শিল্পকর্ম প্রদর্শন করা হয়েছে। রাত সাড়ে দশটায় সমবেত ভাবে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন, সকলকে ধন্যবাদ জ্ঞাপন এবং আগামী বছর ৯ নভেম্বর ‘কবিতা বিকেল বাংলা সংস্কৃতি উৎসব-২০১৯’ আয়োজনের আশাবাদ ব্যক্ত করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত