সিলেটটুডে ডেস্ক

১৪ নভেম্বর, ২০১৮ ২৩:২৬

গুরুতর অসুস্থ মুক্তিযুদ্ধের সংগঠক ‘বনগাঁওর বশর মিয়া’

ব্রিটিশ বিরোধী আন্দোলনের কর্মী, সুনামগঞ্জ মহকুমা আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটির প্রবীণ নেতা ‘বনগাঁওর বশর মিয়া’ খ্যাত আবুল বশর আনসারী গুরুতর অসুস্থ অবস্থায় লন্ডনে চিকিৎসাধীন। জীবনের শেষ সময় বাংলাদেশে কাটাতে চান মুক্তিযুদ্ধের এ সংগঠক। তাঁর শেষ ইচ্ছা সিলেট নগরীর চৌকিদেখীতে মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হতে।

আনসারীর পারিবারিক সূত্র জানায়-সিলেট অঞ্চলের প্রবীণদের কাছে ‘বনগাঁওর বশর মিয়া’ নামে পরিচিত আবুল বশর আনসারী। বর্তমানে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে হ্যাকনীর হমারটন হাসপাতালে চিকিৎসাধীন। ত্রিকালদর্শী রাজনীতিক, কবি ও লেখক আবুল বশর আনসারীর কংগ্রেস, মুসলিম লীগ হয়ে সুনামগঞ্জ আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা হিসেবে রয়েছে রাজনীতির বর্ণাঢ্য অতীত। ভারতের স্বাধীনতা সংগ্রাম ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম স্থানীয় সংগঠক হিসেবে আবুল বশর রেখেছেন সক্রিয় ভূমিকা। ব্রিটেনে বাঙালী কমিউনিটির আজকের যে সুদৃঢ় অবস্থান এর পেছনেও অন্যান্য অনেকের মত তার রয়েছে বিরাট অবদান। মৃত্যু পথে আবুল বশর আনসারী নিজের শেষ ইচ্ছা রেখে গেছেন পরিবার পরিজনের কাছে। মৃত্যুর পর যেন মায়ের কবরের পাশে দাফন করা হয়।

তাঁর জীবনের শেষ ইচ্ছা পূরণ করতে বাংলাদেশে আসার পরিকল্পনায় ব্যস্ত রয়েছেন আনসারী পরিবারের লোকজন।

পরিবারের পক্ষ থেকে আনসারীর বড় মেয়ে টাওয়ার হ্যামলেটস এর দুবারের কাউন্সিলর জেনিত রহমান ও ছোট ছেলে ইনভেস্টমেন্ট ব্যাংকার ও ইউকে বাংলা প্রেসক্লাবের সদস্য আমজাদ সোলেমান আনসারী পিতার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন।

এদিকে- মুক্তিযুদ্ধের এ সংগঠককে দেখতে দেখতে হাসপাতালে গিয়েছিলেন বাঙালি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস-বো’র লেবার দলীয় এমপি রোশনারা আলী, টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরিফ। গত রোববার হ্যাকনীর হমারটন হাসপাতালে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ৯২ বছর বয়সী প্রবীণ এই নেতাকে দেখতে যান রোশনারা ও জন বিগস। এসময় আবুল বশর আনসারীর মেয়ে স্থানীয় লেবার দলীয় রাজনীতিক কাউন্সিলর জেনিত রহমান ও ছেলে আবুল হাসনাতসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

ব্রিটিশ শাসিত অবিভক্ত ভারতের তৎকালীন তরুণ রাজনৈতিক কর্মী আবুল বশর আনসারীর রাজনৈতিক ও সামাজিক কর্মকাণ্ডের অনেক গল্প মুরুব্বীদের মুখে শুনেছেন এমন মন্তব্য করে রোশনারা এসময় বলেন, "শুধু বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামই নয়, মূলধারার ব্রিটিশ সোসাইটিতে বাংলাদেশি কমিউনিটির আজকের সমৃদ্ধ অবস্থান তৈরিতেও রয়েছে আবুল বশর আনসারীর মত কমিউনিটি নেতাদের ব্যাপক অবদান। বাংলাদেশ ও ব্রিটেন তাদের অবদান অবশ্যই শ্রদ্ধার সাথে স্মরণ করে।"

আপনার মন্তব্য

আলোচিত