সিলেটটুডে ডেস্ক

২০ নভেম্বর, ২০১৮ ০০:৪৪

ফোর্বসের ‘সেরা তরুণ বিজ্ঞানী’র তালিকায় বাংলাদেশি

বিশ্বখ্যাত ফোর্বস ম্যাগাজিনের ২০১৯ সালের তালিকায় বিজ্ঞান ও গবেষণায় সেরা ৩০ বছরের কম বয়সী ৩০ জনের মধ্যে (থার্টি আন্ডার থার্টি) এক বাংলাদেশিও রয়েছেন। মেধাবী এ বায়োলজিস্টের নাম জিএম মাহমুদ আরিফ পাভেল। বয়স ২৯ বছর। তার নাম রয়েছে তালিকার প্রথমেই। খবর এনআরবি নিউজের।

পাভেল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব সায়েন্স করার পর নিউইয়র্কের সেন্ট জন্স বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি এবং মাস্টার্স করেছেন। মানব শরীরের আয়ন চ্যানেল নিয়ে গবেষণা করছেন তিনি। এ চ্যানেলকে 'ফান্ডার্মেন্টাল সেন্সরস অব লাইফ' অভিহিত করে তা অ্যানেসথেসিয়াসহ অটোসমাল পলিসিসটিক কিডনি রোগের চিকিৎসায় নবদিগন্তের সূচনা ঘটাতে পারে বলে মনে করছেন পাভেল। বর্তমানে পোস্ট ডক্টরাল অ্যাসোসিয়েট হিসেবে 'স্ক্রিপস রিসার্চ'-এ কাজ করছেন।

যুক্তরাষ্ট্র ও কানাডা অঞ্চলের ৩০ বছরের কম বয়সী তরুণ-তরুণীরা মানব কল্যাণে গবেষণা উদ্ভাবনে অবদান রাখছেন। তাদের মধ্য থেকে ৩০ জনকে সম্মানিত করার উদ্দেশ্যে অন্য বছরের মতো এবারও তালিকা সংগ্রহের উদ্যোগ নেয় ফোর্বস ম্যাগাজিন। কয়েক হাজার মেধাবীর তালিকা পান তারা। এর পর চার বিচারকের মাধ্যমে সবকিছু পর্যবেক্ষণ, যাচাই-বাছাইয়ের মধ্য দিয়ে গত শুক্রবার প্রকাশ করা হয় সেই সেরা তরুণ বিজ্ঞানীদের তালিকা। একইভাবে গণমাধ্যম, সঙ্গীত, ব্যবসা, আর্ট, শিক্ষা, জ্বালানিসহ ২০ ক্যাটাগরির তালিকাও প্রকাশ করেছে ম্যাগাজিনটি। আট বছর ধরে এমন তালিকা প্রকাশ পাচ্ছে।

বাংলাদেশি এ তরুণ বিজ্ঞানী বাস করছেন ফ্লোরিডার জুপিটারে। তার প্রিয় ব্যক্তিত্ব হচ্ছেন শেখ হাসিনা এবং সামিট গ্রুপের মো. আজিজ খান।

ফোর্বস ম্যাগাজিন জানিয়েছে, ইউরোপ ও এশিয়া মহাদেশের সেরা ৩০ জনের তালিকাও করা হয় একইভাবে। এসব তালিকায় এর আগে স্থান পাওয়া ব্যক্তি-প্রতিষ্ঠান এখন বিশ্বে সবচেয়ে দামি প্রতিষ্ঠান এবং খ্যাতিমান ব্যক্তিত্বে পরিণত হয়েছেন। এটাই ফোর্বস ম্যাগাজিনের উদ্যোগের সফলতা।

যুক্তরাষ্ট্র ও কানাডা অঞ্চলের সেরা ৩০ বিজ্ঞানীর তালিকায় দক্ষিণ এশিয়ান বংশোদ্ভূতদের মধ্যে আরও রয়েছেন- মেঘালি চুপরা (২৯), হাসিনী জয়তিলকা (২৯), নাসরিন মোস্তফা (২৮), মৈত্র রাঘু (২৭), দেবাকি রাজ (২৮) ও গীতাঞ্জলি রাও (১২)।

আপনার মন্তব্য

আলোচিত