সিলেটটুডে ডেস্ক

২৬ নভেম্বর, ২০১৮ ১৫:৫০

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটির দায়িত্ব গ্রহণ

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় দায়িত্ব গ্রহণ করেছে নতুন কমিটি।

রোববার (২৫ নভেম্বর) নিউইয়র্কের জ্যাকসন হাইটসের পালকী পার্টি সেন্টারে এ সভার আয়োজন করা হয়।

সংগঠনের সভাপতি দর্পণ কবীরের সভাপতিত্বে সভাটি পরিচালনা করেন সাধারণ সম্পাদক শওকত ওসমান রচি। সাধারণ সম্পাদক সভায় প্রতিবেদন পেশ করেন। পরে কন্ঠভোটে প্রতিবেদন ও গঠনতন্ত্র পাশ হয়।

এবার গঠনতন্ত্রে বেশ কিছু সংশোধনী আনা হয়েছে। এরপর নতুন কমিটিকে অভিষেক অনুষ্ঠান আয়োজনসহ সংগঠনের কার্যক্রম পরিচালনার দায়িত্ব দেয় সাধারণ সদস্যরা।

সাধারণ সভার পরে পুনরায় নির্বাচিত সভাপতি দর্পণ কবীর ও নতুন সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন সাগরের হাতে প্রেসক্লাবের ঐতিহ্য অনুযায়ী বিদায়ী সাধারণ সম্পাদক শওকত ওসমান রচি ‘রেজুলেশন’ খাতা তুলে দেয়ার মধ্য দিয়ে দায়িত্ব হস্তান্তর করেন। এ সময় সাধারণ সদস্যরা করতালির মাধ্যমে নতুন কমিটিকে অভিনন্দিত করেন।

সভাপতি দর্পণ কবীর ও সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন সাগরকে ফুল দিয়ে বরণ করে নেন সংগঠনের সদস্যরা। বিদায়ী সাধারণ সম্পাদক শওকত ওসমান রচিকেও ফুল দিয়ে বিদায়ী শুভেচ্ছা জানানো হয়।

পরে প্রধান নির্বাচন কমিশনার জাকারিয়া মাসুদ জিকো কার্যকরী কমিটিকে সাধারণ সদস্যদের কাছে পরিচয় করিয়ে দেন। এ সময় তিনি ক্লাবের নতুন কমিটিকে অভিনন্দন জানিয়ে বলেন, এ কমিটি একটি যোগ্য কমিটি। নিশ্চয়ই তারা প্রেসক্লাবকে আরও বহুদূর নিয়ে যেতে অগ্রণী ভূমিকা রাখবে। তিনি প্রেসক্লাবের সদস্যদের পাশে সবসময় থাকবেন বলে জানান।

সাধারণ সভায় নয় সদস্য বিশিষ্ট নতুন কার্যকরী কমিটির সবাই উপস্থিত ছিলেন। সভাপতি দর্পণ কবীর, সহসভাপতি বেলাল আহমেদ, সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন সাগর, সহসাধারণ সম্পাদক তোফাজ্জাল লিটন, কোষাধ্যক্ষ তাপস কুমার সাহা, সদস্য আবু বকর সিদ্দিক, শামসুল আলম, মল্লিকা খানম মুনা ও এ হাই স্বপন।

সাধারণ সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন মিলা হোসেন, সীমা সুস্মিতা, শামসুন নাহার নিম্মি, শাহ ফারুক, মশিউর রহমান লিটন প্রমুখ।

সাধারণ সভায় বক্তব্য রাখতে গিয়ে সভাপতি দর্পণ কবীর বলেন, প্রেসক্লাব কারো ব্যক্তিগত প্রতিষ্ঠান নয়। সবাই মিলেই এই ক্লাব। এই ক্লাবের সবাই একটি পরিবারের সদস্য। আমরা প্রতিটি সদস্যের সুখে-দু:খে পাশে থাকার চেষ্টা করব। এছাড়া ক্লাব সদস্যরা যাতে বছরের বিভিন্ন সময় একসঙ্গে হয়ে পারিবারিক আবহে সময় কাটাতে পারেন সে চেষ্টা অব্যাহত থাকবে।

নবনির্বাচিত সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন সাগর বলেন, ক্লাবকে আরও গতিশীল ও সদস্যমুখী করার চেষ্টা থাকবে। ক্লাবের সুনাম বৃদ্ধির জন্য সাধ্যের সবটুকু দিয়ে দায়িত্ব পালনের চেষ্টা করবো।

বিদায়ী সাধারণ সম্পাদক শওকত ওসমান রচি সাধারণ সভায় বক্তব্য রাখতে গিয়ে বলেন, গত দুই বছরে আমরা সাংগঠনিক কার্যক্রম ছাড়াও আকর্ষণীয় রিভার ক্রুজ, উচ্ছ্বাসপূর্ণ বনভোজন, ইফতার পার্টি ও বিষয়ভিত্তিক আলোচনা সভা ও সেমিনারের আয়োজন করেছি। ২০১৭ সালের ৩০ এপ্রিল আমাদের বর্ণাঢ্য অভিষেক অনুষ্ঠানে ‘কমিউনিটি সাংবাদিকতা ও দায়িত্ববোধ’ শীর্ষক প্রাণবন্ত আলোচনার সভা হয়েছে। পরবর্তীতে বিভিন্ন পর্যায়ে দেশের ৫৭ ধারা বাতিলের দাবিতে সমাবেশ, ইমিগ্রেশন বিষয়ক সেমিনার, প্রেসক্লাবের দশকপূর্তি অনুষ্ঠান এবং সর্বশেষ ডিজিটাল নিরাপত্তা আইনবিরোধী গোলটেবিল বৈঠক করেছিলাম, যা কমিউনিটিতে প্রেসক্লাবের ভাবমূর্তি উজ্জ্বল করেছে।

আপনার মন্তব্য

আলোচিত