শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

২৫ মার্চ, ২০১৯ ১৭:৪৯

আর্জেন্টিনায় দূতাবাস খোলার বিষয়টি বিবেচনায়: পররাষ্ট্রমন্ত্রী

আর্জেন্টিনায় বাংলাদেশ দূতাবাস খোলার বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বুয়েন্স আয়ার্সের ক্যাস্টেলার হোটেলে ‘আর্জেন্টিনা বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এবিসিসিআই)’ আয়োজিত সংবর্ধনা সভায় পররাষ্ট্রমন্ত্রী এই তথ্য জানান।

রোববার (২৪ মার্চ) ওই সংবর্ধনা অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য দেন এবিসিআইয়ের ভাইস চেয়ারম্যান মার্গারেট পিকোরা। অনুষ্ঠানে আর্জেন্টিনায় বসবাসকারী বাঙালিরা পররাষ্ট্রমন্ত্রীর কাছে পূর্ণাঙ্গ দূতাবাস খোলার দাবি জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বুয়েন্স আয়ার্সে বাংলাদেশ দূতাবাস খোলার বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে। এছাড়া এখানে একজন অনারারি কনসাল নিয়োগের বিষয়টিও প্রক্রিয়াধীন আছে।’

ব্যক্তিগত অভিজ্ঞতার উদাহরণ টেনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি দীর্ঘ ৩৮ বছর প্রবাসে থেকেছি। আমি আপনাদেরই প্রতিনিধি। একজন প্রবাসী বাংলাদেশিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দিয়েছেন। প্রবাসীদের প্রতি প্রধানমন্ত্রীর ভালোবাসার বড় উদাহরণ এর থেকে আর কী হতে পারে?’

অনুষ্ঠানটিতে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা ও প্রবাসীদেরকে বিনিয়োগে আকর্ষণ করা সংক্রান্ত দুটি ভিডিওচিত্র প্রদর্শণ করা হয়। এ অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মিজ্ সুলতানা আফরোজ এবং বাংলাদেশ দুতাবাস ওয়াশিংটন ডিসি’র ডেপুটি চিফ অব মিশন মাহবুব হাসান সালেহ।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের চলমান দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বিষয়ক ২য় উচ্চ পর্যায়ের সম্মেলনের (বাপা+৪০) এর সমাপনী অনুষ্ঠানে যোগ দেন। এদিন নয়াদিল্লিতে আর্জেন্টিনার মনোনয়নপ্রাপ্ত রাষ্ট্রদূত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

আপনার মন্তব্য

আলোচিত