সোমবার, ২৭ মে ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০৩ এপ্রিল, ২০১৯ ১২:৫৮

আইসিপি ইনফিনিটি অ্যাওয়ার্ড পেলেন শহিদুল আলম

দ্য ইন্টান্যাশনাল সেন্টার অব ফটোগ্রাফির (আইসিপি) ইনফিনিটি অ্যাওয়ার্ড-২০০৯ জিতেছেন বাংলাদেশের ফটোগ্রাফার শহিদুল আলম।

বুধবার (৩ এপ্রিল) আইসিপি অ্যাওয়ার্ডের ৩৫তম আসরে নিউ ইয়র্কের ম্যানহাটনে তার হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয়।

১৯৭৪ সালে আইসিপি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটি ফটোগ্রাফার ও শিল্পীদের তাদের কর্মক্ষেত্র প্রসারে সহযোগিতা করে যাচ্ছে। আইসিপি আয়োজন করেছে সাত শ’রও বেশি আলোকচিত্র প্রদর্শনী ও সামাজিক উন্নয়ন সহযোগিতা কার্যক্রমের।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে আইসিপির নির্বাহী পরিচালক মার্ক লুবেল বলেন, আইসিপি’র বার্ষিক ইনফিনিটি অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে আমরা ফটোগ্রাফি, চিত্রনাট্য ও ভিডিও শিল্পে প্রভাব রাখেন এ ধরনের মানুষকে সম্মানিত করে থাকি। তিনি বলেন, যখন সাংবাদিকদের ওপর হামলার মতো খবর প্রকাশিত হয়। এটাই উপযুক্ত সময় তাদের সাহসিকতা উদযাপনের ও পৃথিবীকে তা জানানোর।

উল্লেখ্য, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী শহিদুল আলম গত বছরে আগস্টে বাংলাদেশে গ্রেপ্তার হন। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময়ে তিনি ফেসবুক লাইভে এবং আলজাজিরায় সাক্ষাৎকারে অপপ্রচার চালিয়েছেন এমন অভিযোগে তার বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা দায়ের করা হয়। এরপর কয়েকমাস তিনি কারাগারে থাকার পর সম্প্রতি মুক্তি পান।

শহিদুল আলমের গ্রেপ্তারের ঘটনায় একাধিক নোবেল বিজয়ীসহ আন্তর্জাতিক অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিরা তার মুক্তির দাবি জানিয়ে বিবৃতি দেন। কারাবন্দি থাকা অবস্থায় শহিদুল আলম জিতেছেন সম্মানজনক লুসি অ্যাওয়ার্ড ও ভারতের ন্যাশনাল ইন্সটিটিউট অফ ডিজাইন (এনআইডি)- প্রবর্তিত ‘প্রফেসর সতীশ বাহাদুর লাইফ টাইম অ্যাওয়ার্ড’।

আপনার মন্তব্য

আলোচিত