সোমবার, ১৯ আগস্ট ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

২৯ মে, ২০১৯ ১১:৩৩

নিউইয়র্কে বাংলাদেশি-আমেরিকান কালচারাল এসোসিয়েশনের ইফতার

নিউইয়র্কে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশি-আমেরিকান কালচারাল এসোসিয়েশনের কেরাত প্রতিযোগিতা, ইফতার ও দোয়া মাহফিল।

সোমবার (২৭ মে) ব্রঙ্কসের গোল্ডেন প্যালেসে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে নিউইয়র্কের বিভিন্ন স্থান থেকে বাংলাদেশী কমিউনিটির নেতৃবৃন্দ, রাজনীতিক, ব্যবসায়ী, সাংবাদিকসহ বিপুল সংখ্যক প্রবাসী অংশ নেন। ইফতারের পূর্বে অনুষ্ঠিত হয় কেরাত প্রতিযোগিতা ও সংক্ষিপ্ত আলোচনা সভা।

সংগঠনের সভাপতি আব্দুল হাসিম হাসনুর সভাপতিত্বে অনুষ্ঠিত এই ইফতার মাহফিলে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক আহবাব চৌধুরী খোকন।

অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফোবানা কনভেনশন ২০১৯ এর আহবায়ক নার্গিস আহমদ, ওয়েল কেয়ারের সিনিয়ার ম্যানেজার সালেহ আহমদ, এসেনসিযেল হোম কেয়ারের ব্রঙ্কস এরিয়া ইনচার্জ জালাল চৌধুরী, মূলধারার রাজনীতিক মোহাম্মদ এন মজুমদার, বাংলাদেশ সোসাইটির নির্বাচন কমিশনার কাওছারুজ্জামান কয়েছ, জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি বদরুল হোসেন খান, সাবেক সভাপতি বদরুন নাহার খান মিতা, বোর্ড অব ট্রাস্টি আব্দুস শহীদ, সাবেক ট্রাস্টি তোফায়েল চৌধুরী ও একলিমুজ্জামান নুনু, বিশিষ্ট রাজনীতিবিদ জিল্লুর রহমান জিল্লু, আবদুর রহিম বাদশাহ, শাহাদত হোসেন, এবাদ চৌধুরী, আবু সাইদ আহমদ, শেখ জামাল হোসেন, কাওছার আহমদ, নাসির উদ্দীন, শিক্ষাবিদ শেখ আল মামুন, পুলিশ কর্মকর্তা মাসুদ রহমান ও আমিনুল ইসলাম শাওন, বিশিষ্ট কমিউনিটি এক্টিভিস্ট শেখ হেলাল, মঞ্জুর চৌধুরী জগলু, সাইদুর রহমান লিংকন, চৌধুরী মোমিন, সিরাজ খান, আবির আলমগীর, মোহাম্মদ তিতুমির, জন্মভুমি সম্পাদক রতন তালুকদার, প্রবাস সম্পাদক মোহাম্মদ সাইদ, ইউএসএনিউজঅনলাইনডটকম এবং সাপ্তাহিক জনতার কন্ঠ’র সম্পাদক সাখাওয়াত হোসেন সেলিম।

অনুষ্ঠান পরিচালনায় ছিলেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক সারওয়ার চৌধুরী, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক হাবিব ফয়েজী এবং আইন ও আন্তর্জাতিক সম্পাদক ও অনুষ্ঠানের প্রধান সমন্বয়কারী এম ডি আলাউদ্দীন।

অনুষ্ঠান তত্ত্বাবধানে ছিলেন সংগঠনের সহসভাপতি ও ইফতার মাহফিল পরিচালনা কমিটির আহবায়ক জাকির আহমদ, সদস্য সচিব সোহেল আহমদ, সহ সভাপতি মোশাহিদ চৌধুরী, রেহানুজ্জামান, আবুল খায়ের আকন্দ, যুগ্ম সাধারণ সম্পাদক মাকসুদা আহমদ, সহসাংগঠনিক সম্পাদক রিফাত আহমদ আদনান, কোষাধ্যক্ষ শাহ বদরুজ্জামান রুহেল, সমাজকল্যাণ ও স্কুল শিক্ষা বিষয়ক সম্পাদক আব্দুল হান্নান, ক্রীড়া ও চিত্তবিনোদন সম্পাদক শাহ কামাল উদ্দীন, সদস্য সৈয়দ ইলিয়াস খছরু, জে মোল্লা সানী, ফয়ছল আহমদ, সহিদুল ইসলাম, চৌধুরী মোমিত তানিম ও হেলাল আহমদ।

কেরাত প্রতিযোগিতায় ৫-১০ বছর বয়সী ছেলে-মেয়েদের মধ্যে প্রথম স্থান অধিকার করে নওশিন, দ্বিতীয় মুহাম্মদ মুস্তফা ও তৃতীয়  নাদিয়া এবং ১০-১৮ বছর বয়সীদের মধ্যে প্রথম স্যামুয়েল, দ্বিতীয় ইয়াহিয়া মান্নান এবং তৃতীয় স্থান অধিকার করে সাদিউর হোসেইন।

কেরাত প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন হাফজ মাওলানা ইবাদুর রহমান চৌধুরী, হাফেজা ক্বারী ইনাম মাহমুদ, হাফেজ লোকমান হোসেন ও মাওলানা মাছুম নূর। প্রতিযোগিতায় দুটি গ্রুপে ত্রিশ জন করে ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করে। অতিথিদের সাথে নিয়ে সংগঠনের কর্মকর্তারা কেরাত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

হলভর্তি মানুষের উপস্থিতিতে ইফতার মাহফিলে মাহে রমজানের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা করেন বাংলাবাজার জামে মসজিদের খতীব মাওলানা আবুল কাশেম এয়াহইয়া।

ইফতার মাহফিলে কমিউনিটির নেতৃবৃন্দসহ প্রায় চার শতাধিক লোক অংশগ্রহণ করেন। সভায় দেশ, জাতি এবং মুসলিম উম্মার কল্যাণ ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

অতিথিরা কমিউনিটিতে কালচারাল এসোসিয়েশনের বিভিন্ন কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন।

তারা বলেন, পথমেলা, বৈশাখী অনুষ্ঠান, বনভোজন, বাংলাদেশের বিজয় দিবস, স্বাধীনতা দিবস, মহান একুশে সহ বিভিন্ন অনুষ্ঠান উদযাপন করে এই সংগঠনটি বাংলাদেশী সংস্কৃতি ও কার্যক্রমকে মূলধারা ও প্রবাস প্রজন্মের মাঝে তুলে ধরে অনন্য ভূমিকা পালন করছে। অনুষ্ঠানে শিশু ও মহিলাদের উপস্থিতিও ছিলো লক্ষণীয়।

আপনার মন্তব্য

আলোচিত