মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

৩০ জুন, ২০১৯ ১১:৪৭

স্পেনে অভিবাসীদের সংস্কৃতি বিনিময় উৎসব

স্পেনে বসবাসরত বিভিন্ন দেশের অভিবাসীদের নিয়ে ‘পরবাসে আনন্দের একদিন’ শীর্ষক সংস্কৃতি বিনিময় উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৯ জুন) স্থানীয় সময় বিকেলে দেশটির রাজধানী মাদ্রিদে রাণী সোফিয়া জাদুঘর প্রাঙ্গণে আয়োজিত এ উৎসবে দ্বিতীয় বারের মতো অংশ নেয় প্রবাসী বাংলাদেশি সংগঠন ‘ভালিয়েন্তে বাংলা’।

রাণী সোফিয়া জাদুঘর পরিচালনা পর্ষদের উদ্যোগে আয়োজিত এ উৎসবে বাংলাদেশসহ ২৫টি দেশের অভিবাসীরা অংশগ্রহণ করেন।

এতে স্বাগত বক্তব্য দেন সোফিয়া জাদুঘরের পরিচালক মানুয়েল বোরখা, আঞ্চলিক প্রতিনিধি রাফায়েলা পিমিয়েন্তেল, রেড ইন্টার লাভাপিয়েসের সভাপতি মারিয়া খসে তররেস পেরেজ পেপা ও ভালিয়েন্তে বাংলার সভাপতি ফজলে এলাহি।

সোফিয়া জাদুঘরের পরিচালক মানুয়েল বোরখা বলেন, স্পেনের অর্থনীতিতে অভিবাসীদের অবদান প্রশংসনীয়। অভিবাসীদের সবাই যাতে নিজস্ব সংস্কৃতি আদান প্রদানের সুযোগ পায়, সেজন্য নিয়মিত এ রকম উৎসবের আয়োজন করা হবে।

অনুষ্ঠানে অভিবাসীরা নিজের দেশের ঐতিহ্যবাহী খাবার নিয়ে আসেন। খাবারের পাশাপাশি ছিল বিভিন্ন দেশের সাংস্কৃতিক পরিবেশনা। বাংলাদেশি গান পরিবেশন করেন লোকমান হাকিম ও তার দল।

উৎসব অনুষ্ঠানে অংশগ্রহণকারী বাংলাদেশি সংগঠন ‘ভালিয়েন্তে বাংলা’ এর সভাপতি ফজলে এলাহি বলেন, ভিনদেশিদের কাছে আমাদের বাঙালি সংস্কৃতি তুলে ধরা এবং বিভিন্ন দেশের অভিবাসীদের সঙ্গে একে অপরের পরিচয় ও ভ্রাতৃত্বের বন্ধন সৃষ্টির উপলক্ষ হিসেবে কাজ করবে জাদুঘরের এ অনুষ্ঠান।

অনুষ্ঠানে বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন ভালিয়েন্তে বাংলার সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন সরকার, অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক কবির আল মাহমুদ, লোকমান হাকিম, জুলহাস উদ্দিন, কাওসার আহমদ, সেলিম পারভেজ, বনি নূর ফাতেমা, সাদিয়া তাসনিম তন্নী, তাহমিনা আক্তার, ফারজানা ইয়াসমিন, তানিয়া সুলতানা, সেবানা রহমান নিশাত, রাফিয়া প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত