ড. শাখাওয়াৎ নয়ন, সিডনি থেকে

২৭ আগস্ট, ২০১৯ ১৩:০৮

বঙ্গবন্ধু শেখ মুজিব ছিলেন এক পরশ পাথর

অস্ট্রেলিয়ায় আলোচনা সভায় বক্তারা

অস্ট্রেলিয়া আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা হয়েছে। রোববার (২৫ আগস্ট) সিডনির লাকেম্বাতে সন্ধ্যা ৭.৩০ মিনিটে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পনেরো আগস্টে শাহাদাত বরণকারী সকল শহীদ এবং একাত্তরের মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহীদদের আত্মার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি ড. খায়রুল চৌধুরী এবং অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল হাসনাৎ মিল্টনের সঞ্চালনায় উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা, ঢাকা মহানগরের প্রাক্তন সভাপতি শফিকুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট আওয়ামী লীগ নেতা মোস্তাজাবুল হক মোস্তফা।

প্রধান অতিথির বক্তব্যে শফিকুল ইসলাম বঙ্গবন্ধুর জীবন ও কর্ম এবং বঙ্গবন্ধু হত্যার জাতীয়-আন্তর্জাতিক ষড়যন্ত্রের প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি আশির দশকের স্বৈরাচারবিরোধী রাজনীতির স্মৃতিচারণ করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং এভাবেই দেশ তার গন্তব্যে পৌঁছাবে। কোন ষড়যন্ত্রই বাংলাদেশের অগ্রযাত্রা রুখতে পারবে না।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট আওয়ামী লীগ নেতা মোস্তাজাবুল হক মোস্তফা বঙ্গবন্ধু শেখ মুজিবের সাথে তার স্মৃতিচারণ করে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব ছিলেন এক পরশ পাথর। একবার তাঁর সংস্পর্শে যে এসেছে, সেই তার ভক্ত হয়ে গেছে। কী এক অদ্ভুত সম্মোহনী ক্ষমতা ছিল তাঁর। মোস্তাজাবুল হক মোস্তফা বিভেদ ভুলে অস্ট্রেলিয়া আওয়ামী লীগের পতাকাতলে সবাইকে ঐক্যবদ্ধভাবে রাজনীতি করবার জন্য অনুরোধ জানান।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন, অস্ট্রেলিয়া যুবলীগের সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন, অস্ট্রেলিয়া যুবলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অপু সারোয়ার, অস্ট্রেলিয়া যুবলীগের সাধারণ সম্পাদক নোমান শামীম, অর্থনীতিবিদ জোয়ার্দার হোসেন রেজোয়ান, যুবলীগের নেতা আরিফুর রহমান, নিউ সাউথ ওয়েলস আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল হক, নিউ সাউথ ওয়েলস আওয়ামী লীগের সভাপতি হাসান ফারুক শিমুন রবিন, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মুনীর হোসেন, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শেখ মশিউর রহমান হৃদয়, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জুয়েল তালুকদার, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আলাউদ্দিন আলোক, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ফয়সাল মতিন, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি নির্মাল্য তালুকদার এবং অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি এমদাদ হক।

সভায় বক্তারা বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিকের উপরে আলোকপাত করেন এবং বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার সংগ্রামে প্রবাসী হিসেবে গঠনমূলক ভূমিকা রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব হলেন স্বাধীনতা-সংগ্রাম এবং মানুষের মুক্তির প্রতীক, তিনি কোন ব্যবসায়িক পণ্য নয়। বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করা সহজ নয়, তার জন্য আমাদের ত্যাগ ও নিবেদনে ঋদ্ধ হতে হবে। বাংলাদেশের মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নের লক্ষ্যে প্রবাসে থেকেও আমাদের কাজ করতে হবে। আলোচনা সভায় বক্তারা বঙ্গবন্ধু হত্যার জাতীয়-আন্তর্জাতিক প্রেক্ষাপট তুলে ধরে অবিলম্বে কমিশন গঠন করার অনুরোধ জানান, যার মাধ্যমে দেশবাসী প্রকৃত খুনি ও নেপথ্যের ষড়যন্ত্রকারীদের সম্পর্কে জানতে পারবেন। অনুষ্ঠানে দোয়া মাহফিল পরিচালনা করেন আলাউদ্দিন আলোক।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবের প্রতি নিবেদিত স্বরচিত কবিতা পাঠ করেন অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক কবি আইভি রহমান।

আপনার মন্তব্য

আলোচিত