শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১২ সেপ্টেম্বর, ২০১৯ ১১:৫৪

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী নেদারল্যান্ড

বাংলাদেশের অব্যাহত অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে নেদারল্যান্ডসের ব্যবসায়ী সংগঠনের সভাপতি হ্যান্স ডি বোয়ের বাংলাদেশে নেদারল্যান্ডসের বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেন।

১১ (সেপ্টেম্বর) নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল জনাব হ্যান্স ডি বোয়ের সাথে তার কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠককালে তিনি রাষ্ট্রদূতকে তার এই আগ্রহের কথা জানান।

উল্লেখ্য, ভিএনও-এনসিডব্লিউ হল ডাচ সরকারের সামাজিক এবং অর্থনৈতিক ক্ষেত্রে পরামর্শদানকারী সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান সামাজিক এবং অর্থনৈতিক কাউন্সিলের অন্যতম প্রধান সদস্য এবং একইসাথে শ্রম ফাউন্ডেশনে এমপ্লয়ার্স অর্গানাইজেশন এবং ট্রেড ইউনিয়নের পরামর্শক সংস্থা। সংস্থাটি ব্যবসায়ী কমিউনিটির স্বার্থ সংরক্ষণ করে থাকে এবং বর্তমানে নেদারল্যান্ডসের প্রায় সকল সেক্টরের ১৮৫০০০টি কোম্পানির সদস্য হিসেবে অন্তর্ভূক্ত আছে। এটি নেদারল্যান্ডসের বেসরকারি খাতের নিয়োগের প্রায় ৯০ শতাংশের প্রতিনিধিত্বকারী সংস্থা।

সাক্ষাতকালে রাষ্ট্রদূত বেলাল ডাচ কারিগরি সহায়তায় প্রণীত বাংলাদেশের ফ্ল্যাগশিপ প্রোগ্রাম ডেল্টা প্ল্যান ২০২১ এর সর্বশেষ অবস্থা সম্পর্কে ভিএনও-এনসিডব্লিউ এর সভাপতিকে অবহিত করেন এবং ডেল্টা প্ল্যান ২০২১ এর আওতায় বাস্তবায়িতব্য বিভিন্ন প্রকল্পে ডাচ বিনিয়োগকারীদেরকে অধিক বিনিয়োগ করার অনুরোধ করেন।

এছাড়া তিনি ডাচ প্রধানমন্ত্রীর বাংলাদেশ প্রস্তাবিত সফরের প্রসঙ্গ তুলে ধরে এ বিষয়ে ডি বোয়েরের সহায়তা কামনা করেন।

রাষ্ট্রদূত বেলালের অনুরোধের প্রেক্ষিতে ডি বোয়ের জানান যে, বাংলাদেশে ডাচ বিনিয়োগ বৃদ্ধির পদক্ষেপ হিসেবে তিনি অচিরেই ডাচ ব্যবসায়ী প্রতিনিধি এবং সম্ভাব্য বিনিয়োগকারীরা যাতে বাংলাদেশ সফর করেন সেজন্য প্রচেষ্টা গ্রহণ করবেন।

সাক্ষাতকালে রাষ্ট্রদূত বাংলাদেশের নারীর ক্ষমতায়ন, ক্ষুদ্রঋণ কার্যক্রম, জলবায়ু পরিবর্তনের প্রতিকূল প্রভাব মোকাবেলায় গৃহীত পদক্ষেপ ইত্যাদি সম্পর্কেও ভিএনও-এনসিডব্লিউ এর সভাপতিকে অবহিত করেন।

আপনার মন্তব্য

আলোচিত