বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০৮ নভেম্বর, ২০১৯ ১২:৫০

বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় শ্রমিক নেয়ার সিদ্ধান্ত নভেম্বরের শেষ সপ্তাহে

বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় শ্রমিক নেয়ার ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। তবে এ বিষয়ে নভেম্বরের শেষ সপ্তাহে সিদ্ধান্ত আসতে পারে বলে দেশটির জনপ্রিয় অনলাইন এনএসটি এ খবর প্রকাশ করেছে। খবরে আরও বলা হয়, পুত্রাজায়ায় দুই দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে যৌথ এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।
 
পুত্রাজায়ায় দুই দেশের মন্ত্রী পর্যায়ের দুই দিনের আলোচনা শেষে যৌথ এক বিবৃতিতে জানানো হয়,  কিছু সংশোধনী নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে, যা এ মাসের শেষ দিকের বৈঠকে চূড়ান্ত রূপ পাবে ।

সভায় উভয় দেশের পক্ষ থেকে নিরাপদ, স্বচ্ছ ও সু-শৃঙ্খল পদ্ধতিতে শ্রমিক আনার বিষয়ে গুরুত্ব দেয়া হয়।  উভয় দেশের মন্ত্রী অনৈতিকভাবে শ্রমিক আনতে যারা কাজ করে তাদের বিপক্ষে অবস্থান নেয়। সাধ্যের মধ্যে থেকে যাতে শ্রমিক আসতে পারে সে বিষয়েও উভয় দেশ ঐক্যমত্যে পৌঁছায়।

একই সঙ্গে শ্রমিক আনতে দুই দেশের জনশক্তি রপ্তানিকারকরা  কাজ করবে। এর ফলে প্রতিযোগিতা বাড়বে এবং খরচ কমে আসবে। তবে দক্ষ, নির্ভরযোগ্য ও সামর্থবান এজেন্সিগুলো-ই এর সঙ্গে থাকতে পারবে।

আর স্বচ্ছতা রাখতে পুরো প্রক্রিয়াটা অনলাইন করার ব্যাপারেও সম্মত হয়েছে দুই দেশ। এর ফলে শ্রমিক সংকটে থাকা কোম্পানিগুলোর সমস্যার সমাধান হবে বলেও বিবৃতিতে জানানো হয়।

এ নিয়ে ২৪ ও ২৫ নভেম্বর ঢাকায় দুই দেশের ৪র্থ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ধারণা করা হচ্ছে, এ বৈঠকেই বাংলাদেশ থেকে শ্রমিক আনার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে।

উল্লেখ্য, ১০ সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ এনে গেলো বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ থেকে শ্রমিক আনার ব্যাপারে স্থগিতাদেশ ঘোষণা করে মালয়েশিয়া। মালয়েশিয়া সরকারের তদন্তে উঠে এসেছে ১০ টি রিক্রুটিং এজেন্সি নিয়ে গঠিত সিন্ডিকেট এসপিপিএ প্রতিটি শ্রমিক আনার জন্য ২০ হাজার রিঙ্গিত (বাংলাদেশি টাকায় ৪ লক্ষাধিক) হাতিয়ে নিয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত