বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯ ইং

লন্ডন প্রতিনিধি

১৭ নভেম্বর, ২০১৯ ০০:০১

মৌনিমুক্তার চিত্রকর্মে মুগ্ধ দর্শক

লন্ডনে চলছে শিল্পী মৌনিমুক্তার মাসব্যাপী একক চিত্র প্রদর্শনী। ১ নভেম্বর থেকে শুরু হওয়া এই প্রদর্শনী ইতোমধ্যে শিল্পানুরাগী দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। "ত্রিবেণী: দ্য রিদম অফ ওয়াটার' শিরোনামে এ প্রদর্শনী চলচে পুরো নভেম্বর মাসজুড়ে।

প্রথম সপ্তাহের মতো প্রদর্শনীর দ্বিতীয় সপ্তাহেও ছিলো দেশি বিদেশী শিল্প অনুরাগীদের চোখে পড়ার মতো আনাগোনা। মৌনির শিল্পকর্ম মুগ্ধ করছে আগত দর্শকদের।

প্রদর্শনী ঘুরে কবি শামীম আজাদ তাঁর ফেসবুকে লিখেন "আমাদের প্রিয় মৌনীর চিত্র প্রদর্শনী দেখে আমি মুগ্ধ! তাতে আছে নারী অভিব্যক্তির পরম্পরা, মানুষের মানসিকতার মুহূর্ত বিভাজন, রঙের বাহাদুরী ও আছে রবীন্দ্রনাথ ঠাকুর, জাতির জনকের প্রোট্রেট। প্রতিটি কাজে ফুটে উঠেছে শিল্পীর অভিনিবেশ ও নিষ্ঠা।

অভিনেত্রী, লেখক এবং চলচিত্র নির্মাতা লিসা গাজী চিত্রকর্মের ভূঁয়সী প্রশংসা করে বলেন, মৌনী মুক্তা'র প্রতিটি কাজে বাংলাদেশের রং বিদ্যমান। প্রতিটি চিত্র মুহূর্তের মধ্যে বাংলাদেশের কথা মনে করিয়ে দেয়।

প্রদর্শনী ঘুরে দেখে ব্রিটিশ পরিবেশবিদ মুসগ্রোভ বলেন, চমৎকার আয়োজন এবং নামের সাথে অদ্ভুত মিল। ত্রিবেণী মানে তিনটি নদীর মিলনস্থল। চিত্রশিল্পী মৌনী মুক্তা যেনো বাংলাদেশের তিনটি নদীর বিমূর্ত রূপগুলো তুলে এনেছেন সুদূর ব্রিটেনে।

তিনি আরো বলেন, এধরণের শিল্পকর্ম জলবায়ু রক্ষার আন্দোলনের সাথে সম্পৃক্ত করে সাংস্কৃতিক আন্দোলনের মাধ্যমে পরিবেশ রক্ষার আন্দোলনকে বেগবান করা সম্ভব।  

উল্লেখ্য লণ্ডন বারা অফ টাওয়ার হ্যামলেট এবং কুইনমেরি বিশ্ববিদ্যলয়ের আয়োজনে পহেলা নভেম্বর থেকে শুরু হওয়া এই প্রদর্শনীর অংশ হিসাবে আজ রবিবার বিকাল পাঁচটায় লন্ডনের ব্রাডি আর্টস সেন্টারের প্রদর্শনীস্থলে  অনুষ্ঠিত হবে Tribeni: The Rhytham of Water, live blend of music and arts শিরোনামে লাইভ আর্ট এবং প্রাচ্য এবং পাশ্চাত্যের সাংগীতিক পরিবেশনা। নদীভিত্তিক শিল্প ও সাহিত্য বিষয়কে উপজীব্য করে অসীম চক্রবর্তীর রচনা এবং পরিচালনায় লাইভ আর্ট এন্ড মিউজিক এক্সপেরিমেন্টাল শো’য়ের মঞ্চায়নে সঞ্চালনা করবেন নাজিম অর্বাচীন। লাইভ আর্ট করবেন মৌনি মুক্তা চক্রবর্তী এবং সঙ্গীত পরিবেশন করবেন তৃষা ভট্টাচার্য এবং গ্যারি কাফলান। অনুষ্ঠানটির শিল্প-পরিকল্পনায় রয়েছেন সুদীপ চক্রবর্তী এবং সার্বিক তত্বাবধানে সত্যব্রত দাশ স্বপন।

আপনার মন্তব্য

আলোচিত