মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ ইং

মোনাজ হক, বার্লিন

০১ ডিসেম্বর, ২০১৯ ০২:২৯

মধ্যপ্রাচ্যে নারী গৃহকর্মীর উপর নির্যাতনের প্রতিবাদে বার্লিনে মানববন্ধন

মধ্যপ্রাচ্যে নারী গৃহকর্মীর উপর নির্যাতনের প্রতিবাদে জার্মানির বার্লিনে মানববন্ধন হয়েছে। শনিবার (৩০ নভেম্বর) স্থানীয় সময় সকাল ১১টা থেকে ১২.৩০ পর্যন্ত বার্লিন ব্রান্ডেনবুর্গ গেইটের সামনে বার্লিনে বসবাসকারী বাঙালি ও স্থানীয় কিছু জনগণ প্রতিবাদী মানববন্ধন করে।

মানববন্ধনে বক্তারা বলেন, মধ্যপ্রাচ্যে কর্মরত বাংলাদেশের লক্ষ লক্ষ নারী গৃহকর্মী অমানুষিকভাবে অত্যাচারিত ও যৌন হয়রানির শিকার হয়েছেন, এবং লাশ হয়ে ফিরে এসেছেন। দেশের শীর্ষস্থানীয় পত্রপত্রিকা সম্প্রতি প্রকাশ করেছে যে গত ১০ বছরে প্রায় ২৭ হাজার নারী গৃহকর্মী লাশ হয়ে দেশে ফিরেছেন।

তারা বলেন, সম্প্রতি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনকে সাংবাদিকরা প্রশ্ন করলে তিনি বলেনআমরা নারীদেরকে পিছিয়ে রাখতে চাইনা, তারা পুরুষদের মতোই কর্মসংস্থানের জন্যে আরব দেশে গেছেন। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, পৃথিবীতে বাংলাদেশের প্রায় ১ কোটি ২২ লাখ প্রবাসী আছে। এদের অনেকের মৃত্যু হয়। দেশে থাকলেও তো মৃত্যু হয়। ১ কোটি ২২ লাখের ১ শতাংশ মারা গেলেও ১১ হাজার হয়। নর্মাল প্রসেসেও অনেকে মারা যান। পররাষ্ট্রমন্ত্রী সমস্যার সমাধানের কথা না বলে প্রকারান্তরে নারী গৃহকর্মীদেরকেই দোষারোপ করেছেন তাই তার এই মন্তব্য অগ্রহণযোগ্য।

বক্তারা আরও বলেন, বাংলাদেশ সরকার নারী গৃহকর্মীদের আকুতি কানে নিচ্ছেনা, বরং রেমিটেন্স আয় হচ্ছে বছরে বিরাট অংকের সেটাই প্রাধান্য পাচ্ছে। আবার সেই বৈদেশিক অর্থ ক্ষমতাসীন দলের নেতারা লুটপাটে ব্যস্ত। কিন্তু সৌদি নাগরিকরা যে ১ লাখ ৭০ হাজার টাকার বিনিময়ে বাংলাদেশ থেকে দাসী কিনে নিচ্ছে তা বাংলাদেশ সরকার আমলে নিচ্ছেনা। সৌদি নাগরিকরা সেই পুরানো দাসপ্রথাকেই টিকিয়ে রেখে এক বাঙালি দাসীকে যৌনভোগের পরে অন্য মালিকের কাছে বিক্রি করে দিচ্ছে এসবের কোনো প্রতিবাদ বাংলাদেশ সরকার করছেনা।

আপনার মন্তব্য

আলোচিত