নিউইয়র্ক প্রতিনিধি

১৬ সেপ্টেম্বর, ২০১৫ ২৩:৩৮

নিউইয়র্কে হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান ঐক্য পরিষদের কাউন্সিলকে ঘিরে বিভক্তি, পাল্টাপাল্টি কর্মসূচি

১৯ সেপ্টেম্বর নিউইয়র্কে হিন্দু, বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পররিষদের কাউন্সিলকে ঘিরে সংখ্যালঘু ইস্যুতে নিউইয়র্কে হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান বসবাসকারী নেতৃস্থানীয় ব্যক্তি বর্গের মধ্যে চলছে নানা দেন দরবার। ১৯৯৮ সালে প্রথম নিউইয়েরর্কের উডসাইডে ঐক্য পরিষদ গঠিত হয়। আগামী ১৯ সেপ্টেম্বর আবারও ঐক্য পরিষদের কাউন্সিল ডাকা হয়। ঐক্য পরিষদের এই কাউন্সিলকে ঘিরে দেখা দিয়েয়ে বিভক্তি।

নিউইয়র্কে ঐক্য পরিষদ চার চারটি ধারায় ধাবিত। ত্যাগী, সৎ ও নিষ্টাবান নেতা কর্মীদের পাশ কাটিয়ে, ঐক্যের নাকে এক প্রহসন হতে চলেছে বলে অভিযোগ করেছেন সংগঠটির একাংশের নেতা প্রদীপ দাশ।

নানা টাল বাহানায় কালক্ষেপন করে, সংগঠনের নিয়মনীতিকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে, কেন্দ্রের আস্থাভাজন এক জন কর্মকর্তাকে উদ্দেশ্য করে আরও নানান অভিযোগ তুলে, পাল্টা কর্মসূচীর ডাক দেয় প্রদীপ দাশের অনুসারী বিদ্রোগী গ্রুপ।

জানা যায়, নিউইয়র্কে ঐক্য পরিষদের অনৈক্য নুতন কিছু নয়। ২০০৬ সালে কমিটি হওয়ার পর পরই আরো একটি নুতন কমিটি গঠন করা হয় এবং অদ্যাবদি দুই গ্রুপই তাদের কার্যক্রম চালিয়ে আসছে।

এ বছর বহুল আলোচিত কেন্দ্রীয় সাধারণ সম্পাদক, আন্তর্জাতিক ট্রাইবুনালের প্রসিকিউটর এডভোকেট রানা দাশ গুপ্ত ও কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য জযন্ত সেন দীপু আগামী ১৬ সেপ্টেম্বর নিউইয়র্কে এসে পৌছানোর কথা।

জয়ন্ত সেন দীপু বলেন, আমরা দ্বিধাবিভত্তিতে বিচলত নই, তবে আমরা নুতন নেতৃত্বের প্রত্যাশী। আমি আশাবাদী দুই কোটি মানুষের স্বার্থে, প্রবাসী নেতৃবৃন্দ ব্যক্তি স্বার্থে উর্ধে উঠে সংগঠনকেই মূল্যায়ন করবেন।

তিনি আরো বলেন, সম্প্রতি নিউইয়র্কে বসবাসরত একজন কলামিষ্ট, সর্বজন শ্রদ্ধেয় রানা দাশ গুপ্ত ও বাংলাদেশ আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা, আমাদের সবার প্রিয় বিশিষ্ট পার্লামেন্টিরিয়ান সুরেঞ্জিত সেন বাবুকে নিয়ে যে দম্ভোক্তি করেছেন তার তীব্র নিন্দা জানাই।

তিনি বলেন “যাদের বাড়ি ঘর বাংলাদেশে নেই তাদের এত মায়া কান্না কেন? উনি হয়ত ঘোলা পানিতে মাছ শিকার করতে ভালবাসেন।

এদিকে কাউন্সিল কে ঘিরে চলছে নানা কানা ঘুষা, প্রথমত টিকেট সিস্টেমে কাউন্সিল তাছাড়া সদস্যভূক্তি প্রক্রিয়া নিয়ে নানা অসুন্তষ্টি।

এরফলে আসন্ন কাউন্সিলকে প্রহসনের কাউন্সিল হিসেবে আখ্যা দিয়ে বর্জনের ডাক দিয়ে স্থানীয় পালকি সেন্টারে ২০সেপ্টেম্বর পাল্টা কর্মসূচীর ডাক দিয়েছে একটি পক্ষ।

দীর্ঘ দিনের প্রবাসী ও বাংলাদেশ পুজা সমিতির সাংস্কৃতিক সম্পাদক এবং কমিউনিটি এক্টিভিস্ট শুভাশীষ রায় শুভ বলেন, গত নয় বছরে যখন ঐক্যমতে পৌছতে পারেননি আগামী তিন দিনে ঐক্যের আশা করা অরণ্যে রোদন।

বর্তমানে আমেরিকায় অবস্তানরত রোজারিও ডি কস্টা বলেন, রানা দা একজন বিজ্ঞ, বিচক্ষণ, অভিজ্ঞ মানুষ। আমার বিশ্বাস উনি সময়ের প্রয়োজনে, আমাদের সবার কল্যাণে সঠিক সিদ্ধান্ত নিবেন।

আপনার মন্তব্য

আলোচিত