নিজস্ব প্রতিবেদক

২৮ নভেম্বর, ২০১৫ ০২:৩১

হলভর্তি দর্শক উপভোগ করলো ‘ভাইবে রাধারমন’, আজ আবার মঞ্চায়ন

শো শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬ টায়। নাটক দেখতে ৬ টা অডিটরিয়াম প্রঙ্গনে আসেন শরিফ আহমদ। এসে দেখেন টিকিট নেই। টিকিট না পেয়ে তার সংক্ষুব্দ জিজ্ঞাসা- 'সিলেটের নাটকেও হল ভর্তি দর্শক হয় নাকি? এমন তো কখনো দেখিনি!'

রাধারমণকে নিয়ে নাটক হচ্ছে শোনে জগন্নাথপুর থেকে এসেছিলেন আব্দুল কাদের। নাটক শেষে তাঁর মন্তব্য, 'অনেকদিন পর একটি ভালো নাটক দেখলাম।'

রাজিয়া খাতুনের মন্তব্য, 'রাধারমণকে নিয়ে এতো ভালো কাজ আগে কখনো হয় নি।'

দর্শকদের এমন প্রশংসা, টিকিট না পাওয়ার হতাশা নিয়ে শুক্রবার মঞ্চস্থ হলো ‘ভাইবে রাধারমণ’। সন্ধ্যা সাড়ে ৬ টায় কবি নজরুল মিলনায়তনে লিটল থিয়েটার, সিলেট নাটকটি মঞ্চায়ন করে।

কবি রাধারমণ দত্তের কবির জীবন ও দর্শন নিয়ে নির্মিত ‘ভাইবে রাধারমন’ নাটকের রচনা ও নির্দেশনায় ছিলেন তানভীর নাহিদ খান। পরিকল্পনা ও প্রয়োগে ছিলেন আব্দুল কাইয়ুম মুকুল। এটি লিটল থিয়েটারের ২৬তম প্রযেজনা।

আয়োজকরা জানিয়েছেন, আজ (শনিবার) সন্ধ্যা সাড়ে ৬ টায় নাটকটি পুণরায় মঞ্চায়ন করা হবে। এতে টিকিটের মূল্য রাখা হয়েছে ৫০ ও ১০০ টাকা। টিকিট প্রদর্শনীর আগে অডিটরিয়ামের কাউন্টারে পাওয়া যাবে।
সর্বশেষ ২০০৪ সালে ‘কবর দিয়ে দাও’ নাটক মঞ্চায়ন করে লিটল থিয়েটার। এরপর দীর্ঘ বিরতি। অবশেষে বিরতির অবসান ঘটিয়ে রাধারমণ নিয়ে মঞ্চে আসে লিথিসি।

ভাইবে রাধারমন’র রচয়িতা ও নির্দেশক তানভীর নাহিদ খান বলেন, রাধারমণকে নিয়ে আমার কাজ করার পরিকল্পনা দীর্ঘদিনের। এতো বড় মাপের একজন কবি অথচ তাঁর জীবন ও দর্শন নিয়ে তেমন কোনো কাজ হয়নি। তেমন কোনো বইপত্রও নেই। ফলে রাধারমণকে নিয়ে মঞ্চ নাটকের ব্যাপারে আগ্রহী হই। রাধারমণ সম্পর্কে তেমন কোনো তথ্য না থাকায় এই কাজটি ঝুঁকিপূর্ণও।

তিনি বলেন, আমরা রাধারমনের জন্মস্থান জগন্নাথপুরের কেশবপুরে গিয়ে সেখানকার মানুষদের সাথে কথা বলেছি, রাধারমনের বংশধরদের সাথে কথা বলেছি। সিলেট ও ঢাকায় যারা রাধারমণের গান করেন, তাঁকে নিয়ে লেখালেখি করেছেন তাদের সাথে কথা বলেছি। সবার সাথে কথা বলে তথ্য সংগ্রহের চেষ্টা করেছি। একই সঙ্গে রাধারমণ সংক্রান্ত যে সামান্য প্রকাশনা রয়েছে সেগুলো থেকে তথ্য নেওয়া চেষ্টা করেছি।

তানভীর বলেন, ভাইবে রাধারমন নাটকটিতে আমরা রাধারমনের জীবন, কর্ম, তাঁর বৈষ্ণব সহজিয়া দর্শন তুলে ধরার চেষ্টা করেছি।

এ ব্যাপারে নাটকটির পরিকল্পনা ও প্রয়োগের দায়িত্বে থাকা আব্দুল কাইয়ুম মুকুল বলেন, দীর্ঘদিন পর লিথিসি নাটক মঞ্চায়ন করছে। আমাদের লক্ষ্য কেবল নাটক মঞ্চায়ন নয়। বরং নতুন নাট্যকর্মী তৈরিই আমাদের মূল লক্ষ্য। এজন্য কর্মমালার মাধ্যমে প্রথমে নাট্যকর্মী সংগ্রহ করা হয়েছে।

তিনি বলেন, এখন নাটকের দলে নাম লিখিয়েই অনেকে নাট্যকর্মী হয়ে উঠছেন। এরা নাটকের চেয়ে সামাজিক কর্মকান্ডেই বেশী মনোযোগী। কিন্তু আমরা চাই নাট্যকর্মীরা নাটক মঞ্চায়নেই বেশি মনোগোগী হবেন। সে লক্ষ্যে আমরা কর্মী সংগ্রহ করে নতুন কর্মীদের নাটকের জন্য যা যা প্রয়োজন সেইসব ব্যাপারে প্রশিক্ষণ প্রদানের চেষ্টা করেছি।

তিনি বলেন, নতুন নাটকে আমরা রাধারমনের জীবন ও দর্শন সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেছি। রাধারমনের গান বহুল চর্চিত হলেও তার জীবন ও কর্ম সম্পর্কে এখন পর্যন্ত তেমন কাজ হয়নি। তাই আমরা নাটকের জন্য রাধারমনকে নির্বাচন করেছি। দর্শকদের ব্যাপক সাড়া পেয় আমরা অভিভূত।

আপনার মন্তব্য

আলোচিত