উত্তম কাব্য

১৩ ডিসেম্বর, ২০১৫ ০০:২৩

দুই বাংলার দুই নাটকে মুগ্ধ দর্শক

নাট্যমঞ্চ সিলেটের ২৫ বছর পূর্তি উপলক্ষে ৭ দিনব্যাপী নাট্য উৎসব শেষ হচ্ছে আজ। শনিবার উৎসবের ৬ষ্ঠ দিন অডিটেরিয়ামে মঞ্চস্থ হয় দুই বাংলার দুই নাটক। রবীন্দ্রনগর নাট্যযুদ কলকাতার প্রযোজনা 'চক্রব্যূহ' ও শব্দ নাট্যচর্চা কেন্দ্র ঢাকার নাটক ‘বিরাঙ্গনার বয়ান’ মঞ্চস্থ হয় শনিবার।

চক্রব্যূহ নাটকটির রচনা,নির্দেশনা ও একক অভিনয়ে ছিলেন কলকাতার অভিনেতা দাণী কর্মকার। নাটকটি মহাভারতের কুরুক্ষেত্রের যুদ্ধের ওপর ভিত্তি করে নির্মিত।

এর পরেই মঞ্চস্থ হয় মুক্তিযুদ্ধে নারীর আত্মত্যাগ, পাক বাহিনীর নির্যাতন, যুদ্ধাপরাধীদের বিচার ও গণজাগরণ মঞ্চের আন্দোলনের উপর ভিত্তি করে রচিত নাটক 'বীরাঙ্গনায় বয়াণ'। রোশন জান্নাত'র রচনায় নাটকটি নির্দেশনয় ছিলেন দেবাশীষ ঘোষ।

নাটক মঞ্চায়ন শেষে আমন্ত্রিত দু’টি দলকে উৎসব স্মারক উত্তরীয় তুলে দেন বীর মুক্তিযোদ্ধা ও নাট্যব্যক্তিত্ব ভবতোষ রায় বর্মণ, প্রবীন নাট্যব্যক্তিত্ব মনির আহমদ ও সিলেট জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশগুপ্ত।

এদিকে, আজ উৎসবের সমাপনী দিন মঞ্চস্থ হবে বাংলাদেশের স্বনামধন্য নাট্যদল প্রাঙ্গনেমোর ঢাকার প্রযোজনায় ‘আওরঙ্গজেব’ নাটক। মোহিত চট্টোপাধ্যায় এর রচনায় নাটকের নির্দেশনা দিয়েছেন নাট্যব্যক্তিত্ব অনন্ত হিরা।

উৎসবে কলকাতার একটি দল ও ঢাকার ৪টি দল এবং কমলগঞ্জের একটি দল নিয়ে নাট্যমঞ্চ সিলেট ৭দিন ব্যাপী নাট্যোৎসবের যে আয়োজন করেছে তা সিলেটের নাট্যমোদী দর্শকের কাছে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে।

আজ সাতদিন ব্যাপী নাট্যোৎসবের সমাপনী দিনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ কামরুল আহসান। নাট্যমঞ্চ সিলেটের সভাপতি রজতকান্তি গুপ্ত ও সাধারণ সম্পাদক মাহমুদ হাসান, সিলেটের নাট্য ও সংস্কৃতি কর্মী এবং সকল নাট্যমোদী দর্শককে সমাপনী দিনের নাটক দেখার আমন্ত্রণ জানান। বিকাল ৩টা থেকে অডিটোরিয়াম হল কাউন্টারে নাটকের প্রবেশপত্র পাওয়া যাবে।

আপনার মন্তব্য

আলোচিত