সিলেটটুডে ডেস্ক

১৮ মার্চ, ২০১৬ ২২:১৯

যাত্রাশিল্পী নিবারণ চন্দ্র দাসকে নাট্যোৎসব উৎসর্গ করলো নাট্য পরিষদ

“আমরা চলি অবিরাম, অগ্নি আখরে লিখি মোদেরই নাম’ এই আবেদনে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত একুশে চেতনায় নাট্যোৎসব শুক্রবার শুরু হয়েছে।

রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়ামে নাট্যোৎসব উদ্বোধনী অনুষ্ঠান বিকাল সাড়ে ৫টায় মুক্তমঞ্চ অনুষ্ঠিত হয়। মঙ্গল প্রদ্বীপ প্রজ্জলনের মধ্য দিয়ে ৮দিন ব্যাপী নাট্যোৎসবের উদ্বোধন করেন নাট্যজন সুনির্মল কুমার দেব মীন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি অনুপ কুমার দেব, সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামূল হাবীব।

নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, সিলেটের নাট্য আন্দোলনের ভূমিকা অত্যন্ত সুপ্রাচীন। এখানকার নাট্য কর্মীরা অভিনয় নিয়ন্ত্রণ আইন প্রথা বাতিল সহ গণতান্ত্রিক সকল সংগ্রামে সামনের কাতারে অংশ নিয়েছে। সিলেটের নাট্য আন্দোলনে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট দীর্ঘ ৩২ বছর যাবত নাট্য কর্মীদের সংগঠিত করে নাট্য আন্দোলন বেগবান করে যাচ্ছে। বক্তারা বাহান্ন ও একাত্তরের চেতনায় নাট্য আন্দোলন বেগবান করার প্রত্যয় ব্যক্ত করে বলেন, সিলেটের নাট্যকর্মীরা সংগঠিত ভাবে শুদ্ধ সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখবে।

সিটি সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা তাঁর বক্তব্যে বলেন, সিলেটের নাট্য কর্মীদের দীর্ঘ দিনের বঞ্চনার কথা বিবেচনা করে মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের নির্দেশনায় সম্মিলিত নাট্য পরিষদের জন্য নাটকের মহড়া কক্ষ নির্মিত হয়েছে। যা বিশ্ব নাট্য দিবসে উদ্বোধন করা হবে। তিনি নাট্য ও সাংস্কৃতিক চর্চায় সিলেট সিটি কর্পোরেশনের পক্ষ থেকে অতীতের ন্যায় সার্বিক সহযোগীতার আশ্বাস প্রদান করেন এবং নাট্য পরিষদের যাত্রা পথে শুভ কামনা করে একুশের চেতনা নাট্যোৎসবের সফলতা কামনা করেন।

এবারের উৎসবে নাট্য পরিষদ সম্মাননা প্রদান করা হয় প্রবীণ নাট্য ব্যক্তিত্ব আমান উল্লাহ খানকে। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সম্মিলিত নাট্য পরিষদের প্রধান পরিচালক বীর মুক্তিযুদ্ধা নিজামউদ্দিন লস্কর, মহানগর মুক্তিযুদ্ধা কমান্ডার ও নাট্যব্যক্তিত্ব ভবতোষ রায় বর্মন, নাট্য পরিষদের প্রাক্তন প্রধান পরিচালক ব্যরিষ্টার মো. আরশ আলী।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই সদ্য প্রয়াত যাত্রা শিল্পী নিবারণ চন্দ্র দাস এর মৃত্যুতে উৎসবটি উৎসর্গ করে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন নাট্য পরিষদের সহ সভাপতি খোয়াজ রহিম সবুজ, সম্মাননা প্রাপ্ত ব্যক্তির জীবনী পাঠ করেন ইন্দ্রানী সেন সম্পা। অতিথিবৃন্দকে ফুল দিয়ে বরণ করেন কামরুল হক জুয়েল, ইসমাইল তফাদার, সাইফুর রহমান চৌধুরী সুমন, রকিবুল হাসান রুমন।

উদ্বোধনী সংগীত পরিবেশন করেন নগরনাট সিলেট ও নৃত্য পরিবেশন করে ছন্দ নৃত্যালয় সিলেট।

সন্ধ্যা ৭টায় মূল মঞ্চে নাটক অনুষ্ঠিত হয়। শুক্রবার উদ্বোধনী দিন নাটক পরিবেশন করে তানভির নাহিত খান এর রচনা ও পরিচালনায় “ভাইবে রাধারমণ” নাটক লিটল থিয়েটার সিলেট। শনিবার উৎসবের ২য় দিন সন্ধ্যা ৭টায় কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে অনুষ্ঠিত হবে থিয়েটার সাস্ট শাবিপ্রবি পরিবেশনায় নাটক সোনার হরিণ। সম্মিলিতি নাট্য পরিষদের ৮দিন ব্যাপী নাট্যোৎসবের সহযোগীতায় রয়েছে সিলেট সিটি কর্পোরেশন।

আপনার মন্তব্য

আলোচিত