হবিগঞ্জ প্রতিনিধি

১৩ এপ্রিল, ২০১৬ ১১:১৮

‘প্রতীক থিয়েটার’-এর তিন দশক পূর্তিতে তিনদিনব্যাপী নাট্যোৎসব

আগামী ১৪ এপ্রিল পহেলা বৈশাখে হবিগঞ্জের নাট্যদল ‘প্রতীক থিয়েটার’-এর তিন দশক পূর্তি উপলক্ষে অনুষ্ঠিত হবে তিনদিনব্যাপী নাট্যোৎসব। হবিগঞ্জের চুনারুঘাট এলাকার দেউন্দি চা বাগানে প্রতীক থিয়েটার মঞ্চে নাট্যোৎসব অনুষ্ঠিত হবে। নাট্যোৎসব উদ্বোধনে প্রধান অতিথি থাকবেন অ্যাডভোকেট মাহমুদ আলী, এমপি।

বিশেষ অতিথি থাকবেন চুনারুঘাট উপজেলার চেয়ারম্যান মোঃ. আবু তাহের, পাইকপাড়া ইউপির চেয়ারম্যান মোঃ. ওয়াহেদ আলী, দেউন্দি চা বাগানের ব্যবস্থাপক মোঃ. রিয়াজ উদ্দিন ও নাট্যজন লিটন আব্বাস। উৎসবে থাকছে ড. মুকিদ চৌধুরী রচিত ও নির্দেশিত একাধিক মঞ্চনাটক। মুভমেন্ট থিয়েটার শিল্পধারাতে নাটকগুলো মঞ্চায়িত হবে।


উৎসবের উদ্বোধনী দিনে মঞ্চায়িত হবে ‘হৈমন্তী’ ও ‘পূজার সাঁজ’। এছাড়া ১৫ এপ্রিল ‘অশোকানন্দ’ ও ‘রাজাবলি’ এবং উৎসবের শেষ দিন ১৬ এপ্রিল মঞ্চায়িত হবে ‘তারকাঁটার ভাঁজে’, ‘চম্পাবতী’ ও ‘বীরাঙ্গনার বয়ান’। প্রতীক থিয়েটার ছাড়াও উৎসবে ডাকাতিয়া থিয়েটার (লাকসাম), নাট্যভূমি (ঢাকা), নাট্য জংশন ও শব্দ নাট্যচর্চা কেন্দ্র (ঢাকা) নাটক মঞ্চস্থ করবে।

উল্লেখ্য, ‘বাংলা মুভমেন্ট থিয়েটার’ আন্দোলনের প্রতিষ্ঠাতা, গবেষক, সম্পাদক ও লেখক ড. মুকিদ চৌধুরী জানান, ‘বাংলা মুভমেন্ট থিয়েটার শিল্পধারা’তে নির্মিত নাটকগুলোর বৈশিষ্ট্য হচ্ছে অনেক নাট্যশিল্পীর অংশগ্রহণে মঞ্চে বিরতিহীনভাবে একটি নাটক মঞ্চস্থ করা হয়। এতে প্রতিটি শিল্পীই হয়ে ওঠেন প্রধান ও মূল অভিনেতা। প্রতীক থিয়েটার এই শিল্পধারাতেই এবারের উৎসবে নাটক মঞ্চায়িত করবে।

আপনার মন্তব্য

আলোচিত