সিলেটটুডে ডেস্ক

৩০ আগস্ট, ২০১৬ ১৪:৪৯

‘বইয়ের বন্ধুত্ব সীমানা ছাড়িয়ে’

‘বইয়ের বন্ধুত্ব সীমানা ছাড়িয়ে’ শীর্ষক স্লোগানে ১ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত ভারতের কলকাতায় শুরু হচ্ছে ১০ দিনব্যাপী ‘বাংলাদেশ বইমেলা-২০১৬’। 

এ নিয়ে ষষ্ঠবারের মতো আয়োজিত মেলায় বাংলাদেশের ৫০টি প্রকাশনা প্রতিষ্ঠানের অংশ গ্রহণে ১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে এ মেলে। বাংলাদেশের বই এবং লেখকদের ভারতের পশ্চিমবঙ্গে পরিচিত করানোর উদ্দেশ্য এই মেলার আয়োজন করা হয়েছে।

গতকাল সোমবার সচিবালয়ে তথ্য অধিদফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্কৃতি সচিব আকতারী মমতাজ এ তথ্য জানিয়ে বলেন, ১ সেপ্টেম্বর বিকেল ৫টায় মেলার উদ্বোধন করবেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও কবি-প্রাবন্ধিক শঙ্খ ঘোষ।

সংবাদ সম্মেলনে জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মো. আক্তারুজ্জামান, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গণি ও সহ-সভাপতি মাজহারুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রতিদিন বেলা ২টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। শনি ও রোববার বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। আকতারী মমতাজ জানান, প্রথম তিন বছর মেলাটি গণকেন্দ্র শিল্প সংগ্রহশালায় হলেও গত দুই বছর ধরে রবীন্দ্র সদনের উন্মুক্ত প্রাঙ্গণে হয়। এবারও এই উন্মুক্ত প্রাঙ্গণে বাংলাদেশ বইমেলা।

জাতীয় গ্রন্থকেন্দ্র ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর সহযোগিতায় এবং কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসের ব্যবস্থাপনায় জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি গত পাঁচ বছর ধরে কলকাতায় বাংলাদেশ বইমেলার আয়োজন করে আসছে।

আপনার মন্তব্য

আলোচিত